১৩ মে, ২০২৪ ১০:৫৯

ইউনাইটেডকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে আর্সেনাল

অনলাইন ডেস্ক

ইউনাইটেডকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে আর্সেনাল

সংগৃহীত ছবি

ম্যাচের শুরুর দিকে গোল হজমের পর ঘুরে দাঁড়ানোর জোর চেষ্টা করল ম্যানচেস্টার ইউনাইটেড। বেশ ভালো কিছু সুযোগও পেল তারা; কিন্তু ব্যর্থতার জাল ছিঁড়তে পারল না দলটি। জয়ের ধারা ধরে রেখে শিরোপা দৌড়ে নিজেদের কাজটা সেরে রাখল আর্সেনাল।

ওল্ড ট্র্যাফোর্ডে রবিবার (১২ মে) রাতে প্রিমিয়ার লিগের ম্যাচটি ১-০ গোলে জিতেছে মিকেল আর্তেতার দল। ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন লিয়ান্দ্রো ট্রোসার্ড। এই জয়ে লিগ টেবিলে আবারও শীর্ষে ফিরল আর্সেনাল, ৩৭ ম্যাচে ২৭ জয় ও ৫ ড্রয়ে তাদের পয়েন্ট ৮৬। শিরোপা লড়াইও পৌঁছে গেল শেষ রাউন্ডে। এক ম্যাচ কম খেলা ম্যানচেস্টার সিটি ২ পয়েন্ট কম নিয়ে নেমে গেছে দুইয়ে।

আগামী সপ্তাহে শেষ রাউন্ডে ঘরের মাঠে এভারটনের মুখোমুখি হবে ২০ বছর আগে সবশেষ লিগ শিরোপা জেতা আর্সেনাল। আর সিটি তাদের বাকি দুই ম্যাচে খেলবে টটেনহ্যাম হটস্পার ও ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে।

ম্যাচের শুরুটা বেশ আত্মবিশ্বাসী করে আর্সেনাল। গত সপ্তাহে ক্রিস্টাল প্যালেসের মাঠে ৪-০ গোলে বিধ্বস্ত হওয়া ইউনাইটেডও প্রথম ১০ মিনিটে ভালো একটা সুযোগ তৈরি করে; কিন্তু গাসমুস হয়লুন শট নেওয়ার আগমুহূর্তে পিছলে যাওয়ায় সেটা কাজে লাগাতে পারেননি। দারুণ ছন্দে থাকা ট্রোসার্ডের গোলে ২০তম মিনিটে এগিয়ে যায় আর্সেনাল। মাঝমাঠ থেকে সতীর্থের উঁচু করে বাড়ানো বল ধরে কিছুটা এগিয়ে বাইলাইন থেকে গোলমুখে পাস দেন কাই হাভার্টজ এবং ছুটে এসে ছোট্ট টোকায় বাকি কাজ সারেন বেলজিয়ান ফরোয়ার্ড। প্রিমিয়ার লিগে এই নিয়ে সবশেষ ছয় ম্যাচে ট্রোসার্ডের গোল হলো চারটি, চলতি আসরে ১২টি।

বিরতির আগে ইউনাইটেডের খেলায় মরিয়া ভাব ফুটে ওঠে। ৪৩তম মিনিটে বাঁ দিক থেকে ডি-বক্সে ঢুকে আলেহান্দ্রো গারনাচো বাইলাইন থেকে কাটব্যাক করেন; কিন্তু বল তার কোনো সতীর্থের কাছে পৌঁছানোর আগেই ঝাঁপিয়ে রুখে দেন গোলরক্ষক দাভিদ রায়া। প্রথমার্ধে বল দখলে এগিয়ে থাকার পাশাপাশি প্রতিপক্ষের চেয়ে গোলের জন্য বেশি শটও নেয় ইউনাইটেড, কিন্তু আট শটের একটিও লক্ষ্যে রাখতে পারেনি তারা।

দ্বিতীয়ার্ধে প্রায় সমানতালে চলতে থাকে আক্রমণ-পাল্টা আক্রমণ। কেউই অবশ্য প্রতিপক্ষকে খুব কঠিন পরীক্ষায় ফেলতে পারছিল না। ৭৮তম মিনিটে গোল পাওয়ার কাছাকাছি যায় ইউনাইটেড; কিন্তু পাশের জালে মেরে হতাশ করেন গারনাচো। ৭৯তম মিনিটে একক নৈপুণ্যে ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ তৈরি করেন গাব্রিয়েল মার্তিনেল্লি। বাঁ দিক দিয়ে বল পায়ে বক্সে ঢুকে প্রতিপক্ষের একাধিক খেলোয়াড়ের বাধা এড়িয়ে শট নেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড; তবে ঝাঁপিয়ে রুখে দেন গোলরক্ষক আন্দ্রে ওনানা।

খানিক পর আরেকটি দারুণ সেভ করে দলকে লড়াইয়ে রাখেন ওনানা। বক্সের বাইরে থেকে ডেকলান রাইসের জোরাল শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে রুখে দেন ক্যামেরুনের গোলরক্ষক। কিন্তু প্রতিপক্ষের জালে বল পাঠাতে পারেনি তারা। ফলে টানা দ্বিতীয় এবং আসরে মোট চতুর্দশ হার নিয়ে মাঠ ছাড়ে দলটি। আগামী মৌসুমে উয়েফা কনফারেন্স লিগে খেলার আশা আরও ফিকে হয়ে গেল ম্যানচেস্টার ইউনাইটেডের। ৩৬ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে আট নম্বরে আছে প্রিমিয়ার লিগের সফলতম দলটি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর