১৫ মে, ২০২৪ ১১:৫০

রিজার্ভ ডে থাকছে না বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে!

অনলাইন ডেস্ক

রিজার্ভ ডে থাকছে না বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে!

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ- ২০২৪। আগামী ২ জুন যুক্তরাষ্ট্র ও কানাডার ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের। বৈশ্বিক আসরগুলোতে বৃষ্টি বা অনাকাঙ্ক্ষিত কিছুর সম্ভাবনার কথা মাথায় রেখে গুরুত্বপূর্ণ নকআউট ম্যাচগুলোতে রাখা হয় রিজার্ভ ডে বা অতিরিক্ত দিন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল এবং ফাইনালের জন্য অতিরিক্ত দিন রয়েছে। তবে দ্বিতীয় সেমিফাইনালের জন্য কোনো অতিরিক্ত দিন রাখেনি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্বকাপ শুরুর আগে আইসিসির এমন সিদ্ধান্ত নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি অনুযায়ী প্রথম সেমিফাইনাল হওয়ার কথা বাংলাদেশ সময় ২৭ জুন সকাল সাড়ে ৬টায়। ত্রিনিদাদে হতে যাওয়া ওই ম্যাচের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। দ্বিতীয় সেমিফাইনাল হওয়ার কথা একইদিন বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। এই ম্যাচের জন্য রাখা হয়নি কোনো রিজার্ভ ডে। তবে আইসিসি এবং ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ এই ম্যাচের জন্য অতিরিক্ত ৪ ঘণ্টা ১০ মিনিট বরাদ্দ রেখেছে।

বৃষ্টি বা আবহাওয়ার কারণে যদি দ্বিতীয় সেমিফাইনালটি রিজার্ভ ডে’ তে যায় তাহলে ফাইনালের আগে ২৪ ঘণ্টাও বিরতি পাবে না যেকোনো একটি দল। যার প্রভাব ফাইনালে তাদের পারফরম্যান্সেও পড়তে পারে।

আইসিসি জানিয়ে দিয়েছে, ভারত বিশ্বকাপের শেষ চারে উঠলে দ্বিতীয় সেমিফাইনাল খেলবে। ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছেন আইসিসি কর্তারা। পাশাপাশি বিশ্বকাপের ফাইনাল হবে ২৯ জুন বাংলাদেশ সময় রাত ৮টায়।

দ্বিতীয় সেমিফাইনাল ও ফাইনালের মাঝে সময়ের পার্থক্য মাত্র একদিন হওয়ায় রিজার্ভ ডে রাখা সম্ভব হয়ে ওঠেনি। আর ফাইনালে ওঠা দুই দলকেই ওই সময়ের মাঝে সফর করে যেতে হবে ব্রিজটাউনে। তাই অদ্ভুত হলেও এবারের বিশ্বকাপ আসরে দ্বিতীয় সেমিফাইনালে থাকছে না কোনো রিজার্ভ ডে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর