৩০ মে, ২০২৪ ০৯:০৬

কোচ হিসেবে কোম্পানিকে বেছে নিল বায়ার্ন

অনলাইন ডেস্ক

কোচ হিসেবে কোম্পানিকে বেছে নিল বায়ার্ন

ভিনসেন্ট কোম্পানি

গুঞ্জন চলছিল বেশ কিছুদিন ধরে। সেটিই সত্যি হলো। ইংলিশ ক্লাব বার্নলি ছেড়ে বায়ার্ন মিউনিখের প্রধান কোচের দায়িত্ব নিলেন ভিনসেন্ট কোম্পানি। 

তিন বছরের চুক্তিতে বেলজিয়ামের সাবেক এই ডিফেন্ডারকে নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে জার্মান দলটি। টমাস টুখেলের স্থলাভিষিক্ত হলেন ৩৮ বছর বয়সী কোম্পানি। এই মৌসুমে শেষ হয়ে যায় টুখেলের বায়ার্ন অধ্যায়।

২০২২-২৩ মৌসুমে চ্যাম্পিয়নশিপ জিতিয়ে বার্নলিকে প্রিমিয়ার লিগে তোলেন কোম্পানি। কিন্তু এই মৌসুমে ১৯তম স্থানে থেকে আসর শেষ করায় ইংল্যান্ডের শীর্ষ লিগ থেকে অবনমন হয় তাদের।

লিগের শেষ রাউন্ডে নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে হারের পর বার্নলিতে নিজের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানান কোম্পানি। বার্নলি যদিও তাকে ধরে রাখার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিল। কিন্তু শেষ পর্যন্ত তা হলো না।

বুধবার (২৯ মে) দেওয়া বিবৃতিতে কোম্পানির সিদ্ধান্তকে সম্মান করার কথা জানিয়েছে ক্লাবটি। ম্যানচেস্টার সিটির হয়ে চারটি প্রিমিয়ার লিগ শিরোপা জয়ী কোম্পানি উচ্ছ্বসিত বায়ার্নের দায়িত্ব নিয়ে।

“বায়ার্নে এই চ্যালেঞ্জের জন্য আমি উন্মুখ। ক্লাবটির হয়ে কাজ করা হবে সম্মানের। আন্তর্জাতিক ফুটবলে বায়ার্ন একটি প্রতিষ্ঠান।”

খেলোয়াড় হিসেবে ইংল্যান্ডের ক্লাব ফুটবলে কোম্পানি কিংবদন্তিদের একজন। ম্যানচেস্টার সিটির হয়ে ১১ মৌসুমে চারটি লিগ শিরোপা ছাড়াও দুটি এফএ কাপ, চারটি লিগ কাপ ও দুটি কমিউনিটি শিল্ড জেতেন তিনি।

২০১৯ সালে ইংলিশ ফুটবলে পথচলার ইতি টেনে ফিরে যান নিজ দেশ বেলজিয়ামে। সেখানে আন্ডারলেখটে এক বছর খেলে পরে দায়িত্ব নেন কোচের। সেখান থেকেই ২০২২ সালের জুনে বার্নলির দায়িত্ব নেন তিনি। দায়িত্বের প্রথম মৌসুমেই দলকে তোলেন প্রিমিয়ার লিগে।

এবার তিনি পাড়ি জমালেন জার্মান ফুটবলে। বায়ার্নকে সাফল্যের পথে ফেরানোর চ্যালেঞ্জ এখন তার সামনে। এক দশকের বেশি সময় পর এবার ঘরোয়া কিংবা ইউরোপিয়ান ফুটবলে কোনো ট্রফি না জিতেই মৌসুম শেষ করে বায়ার্ন।

বুন্ডেসলিগায় তাদের টানা ১১ বছরের রাজত্বের অবসান ঘটিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতে নেয় বায়ার লেভারকুজেন। জার্মান কাপে বায়ার্নের পথচলা থামে দ্বিতীয় রাউন্ডে। চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনাল থেকে দলটিকে বিদায় করে দেয় রেয়াল মাদ্রিদ।

টুখেলের সঙ্গে বায়ার্নের চুক্তির মেয়াদ ছিল ২০২৫ সালের জুন পর্যন্ত। তবে এক বছর আগেই ‘পারস্পরিক সমঝোতায়’ তা শেষ করার সিদ্ধান্তের কথা গত ফেব্রুয়ারিতে জানিয়ে দেয় ক্লাব কর্তৃপক্ষ।

এরপর লেভারকুজেনের কোচ শাবি আলোন্সো, জার্মানি জাতীয় দলের কোচ ইউলিয়ান নাগেলসমান ও অস্ট্রিয়া জাতীয় দলের কোচ রাল্ফ রাংনিকের দরজায় কড়া নাড়ে বায়ার্ন। তবে তিন জনই তাদের নিজ নিজ দায়িত্বে থেকে যাওয়ার কথা জানান।

পরে টুখেলকে রেখে দিতে তার সঙ্গেও আলোচনায় বসে জার্মানির সফলতম ক্লাবটি। তবে ব্যর্থ হয় সেই আলোচনা। এরপরই কোম্পানির শরণাপন্ন হয় তারা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর