২ জুন, ২০২৪ ১১:০৮

নতুন চ্যালেঞ্জ আলিঙ্গন করতে ব্যাট-হেলমেট তুলে রাখার সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

নতুন চ্যালেঞ্জ আলিঙ্গন করতে ব্যাট-হেলমেট তুলে রাখার সিদ্ধান্ত

দিনেশ কার্তিক

প্রায় দুই বছর ধরে জাতীয় দলের বাইরে দিনেশ কার্তিক। তবু টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার আশায় অবসর নেননি ভারতের অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। বৈশ্বিক টুর্নামেন্টে সুযোগ না পাওয়ার পর নিজের জন্মদিনেই অবসরের আনুষ্ঠানিক ঘোষণা দিলেন তিনি।

অস্ট্রেলিয়ায় ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন কার্তিক। এরপর আরেকটি বিশ্বকাপে খেলার আশায় আইপিএল ও অন্যান্য ঘরোয়া ক্রিকেট চালিয়ে নিয়েছেন তিনি। কিন্তু যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে শুরু হতে যাওয়া বিশ্বকাপের দলে জায়গা পাননি কার্তিক। তাই এবার আইপিএল শেষ হওয়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত নিলেন তিনি। নিজের ৩৯তম জন্মদিনে সামাজিক মাধ্যম এক্সে এক বিবৃতিতে অবসরের ঘোষণা দেন এই কিপার-ব্যাটসম্যান।

তিনি জানান, “বেশ কিছু দিন ধরে অনেক ভাবনার পর আমি স্বীকৃত ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমি আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দিয়ে খেলোয়াড়ি জীবনের ইতি টানছি। সামনে থাকা চ্যালেঞ্জের জন্য নিজেকে প্রস্তুত করছি।”

আনুষ্ঠানিক অবসরের অনেক আগে থেকেই অবশ্য ধারাভাষ্যকার ও বিশ্লেষক হিসেবে কাজ শুরু করে দিয়েছেন কার্তিক। এবারের বিশ্বকাপেও ধারাভাষ্য প্যানেলে রয়েছে তার নাম। এই বিষয়ে কিছু না জানালেও, এটিকেই হয়তো ভবিষ্যৎ ক্যারিয়ার হিসেবে বেছে নেবেন তিনি। সবশেষ আইপিএলের এলিমিনেটর ম্যাচ ২০০২-০৩ মৌসুমে শুরু হওয়া কার্তিকের পেশাদার ক্যারিয়ারে শেষ ম্যাচ। সেদিন ১৩ বলে ১১ রান করে আউট হন তিনি।

সব মিলিয়ে এখন পর্যন্ত আইপিএলের ১৭ আসরের সবগুলো খেলা ৭ ক্রিকেটারের একজন তিনি। অন্য ছয়জন মাহেন্দ্র সিং ধোনি, ভিরাট কোহলি, রোহিত শার্মা, শিখার ধাওয়ান, ঋদ্ধিমান সাহা ও মানিশ পান্ডে। আইপিএলে ৬টি ভিন্ন দলের হয়ে ২৫৭ ম্যাচ খেলেছেন কার্তিক। ২২টি ফিফটিসহ তার সংগ্রহ ৪ হাজার ৮৪২ রান। এর সঙ্গে ১৭৪ ডিসমিসাল নিয়ে তালিকার দুই নম্বরে রয়েছেন তিনি। তার সামনে শুধু ধোনি (১৯০)।

ভারতের জার্সিতে ২৬ টেস্ট, ৯৪ ওয়ানডে ও ৬০ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন কার্তিক। আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ১ সেঞ্চুরি ও ১৭ ফিফটিতে সাড়ে ৩ হাজারের কাছাকাছি রান করেছেন তিনি। এছাড়া স্বীকৃত ক্রিকেটে ১৬৭ প্রথম শ্রেণি, ২৬০ লিস্ট 'এ' ও ৪০১টি বিশ ওভারের ম্যাচ খেলে ২৫ হাজারের কাছাকাছি রান করেছেন তিনি। সেঞ্চুরি করেছেন ৪০টি।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর