৩ জুন, ২০২৪ ১৬:০২

আইসিসির বর্ষসেরা পুরস্কার হাতে পেলেন কোহলি

অনলাইন ডেস্ক

আইসিসির বর্ষসেরা পুরস্কার হাতে পেলেন কোহলি

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নামার আগে আইসিসির বর্ষসেরার পুরস্কার হাতে পেলেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। এ বছরের জানুয়ারিতে ২০২৩ সালের ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার হিসেবে কোহলির নাম ঘোষণা করে আইসিসি। তবে দীর্ঘদিন পর সেই পুরস্কার হাতে পেলেন এই ডানহাতি ব্যাটার।

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ভারতীয় এই ব্যাটার। সেখানেই তার হাতে বর্ষসেরার পুরস্কার হিসেবে একটি ট্রফি ও ক্যাপ তুলে দেওয়া হয়েছে। তাকে দেওয়া পুরস্কারের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করেছে আইসিসি।

গত বছর মাঠে দুর্দান্ত সময় কেটেছে কোহলির। ২৭ ওয়ানডের ২৪ ইনিংসে ৬টি সেঞ্চুরি এবং ৮টি হাফ-সেঞ্চুরিতে ৭২.৪৭ গড় এবং ৯৯.১৩ স্ট্রাইক রেটে ১৩৭৭ রান করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে সর্বোচ্চ ১৬৬ রানের ইনিংস খেলেন তিনি। ১১ ইনিংসে ৭৬৫ রান করে ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন কোহলি। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসেই যা সর্বোচ্চ রানের রেকর্ড।

বিশ্বকাপে আরও একটি রেকর্ড গড়েন কোহলি। স্বদেশী কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ৪৯ ওয়ানডে শতকের বিশ্বরেকর্ড ভেঙে প্রথম ক্রিকেটার হিসেবে ৫০ সেঞ্চুরির মালিক হন তিনি। এ ছাড়া এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে ৯৪ বলে অপরাজিত ১২২ রানের ইনিংস খেলেন তিনি। ভারতের এশিয়া কাপ জয়েই তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

আগামী ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ভারতের বিশ্বকাপ অভিযান। এরপর ৯ জুন পাকিস্তানের মুখোমুখি হবে রোহিত-কোহলিরা। গ্রুপ পর্বে তাদের পরের দুই ম্যাচ যথাক্রমে যুক্তরাষ্ট্র ও কানাডার বিপক্ষে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর