৩ জুন, ২০২৪ ১৬:৫৭

বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নামেন ১০ দেশের খেলোয়াড়!

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নামেন ১০ দেশের খেলোয়াড়!

ক্রিকেটের মাঠে দু’টি দেশের মুখোমুখি লড়াই, অথচ মাঠে নামলেন ১০টি দেশে জন্ম নেওয়া ক্রিকেটাররা। চলতি বছর টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ঠিক এমন ঘটনাই চোখে পড়ে।

টি-২০ বিশ্বকাপ ২০২৪-এর উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় আমেরিকা ও তাদের প্রতিবেশী দেশ কানাডা। উল্লেখযোগ্য বিষয় হল, এই ম্যাচে দু’দলের ২২ জন ক্রিকেটারের জন্ম এই দু’টি দেশে নয়। বরং ১০টি দেশে জন্মানো ক্রিকেটার রয়েছেন এই দু’দলে।

আমেরিকার দলে রয়েছেন একাধিক দেশের খেলোয়াড়। ঠিক তেমনই কানাডার দলেও একাধিক দেশের প্রবাসী ক্রিকেটারের উপস্থিতি চোখে পড়ে। আরও উল্লেখযোগ্য বিষয় হল, আমেরিকা ও কানাডা উভয় দলেই ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটারের সংখ্যা একাধিক।

আমেরিকা যে ১১ জনকে মাঠে নামায়, তাতে ৬টি দেশে জন্মানো ক্রিকেটার ছিলেন। আমেরিকা ছাড়াও পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, কানাডা ও ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার রয়েছেন তাদের দলে।

অন্যদিকে, কানাডা দলে রয়েছেন ৬টি দেশে জন্মানো ক্রিকেটার। আবাক করা ঘটনা হল, আমেরিকা দলে কানাডার ক্রিকেটার থাকলেও কানাডার দলে তাদের দেশে জন্মানো কোনো ক্রিকেটার নেই। অর্থাৎ, কানাডা দলে কানাডারই কোনো ক্রিকেটার নেই। আছে জামাইকা, গায়ানা, বার্বাডোজ, কুয়েত, পাকিস্তান ও ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটার। আমেরিকা দলে ৩ জন ও কানাডা দলে ৪ জন, উভয় দল মিলিয়ে ভারতে জন্মানো মোট ৭ জন ক্রিকেটার মাঠে নামেন টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে।

সুতরাং, টি-২০ বিশ্বকাপ উদ্বোধনী ম্যাচে দু’দলের হয়ে মাঠে নামেন আমেরিকা, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, কানাডা, নিউজিল্যান্ড, জামাইকা, বার্বাডোজ, গায়ানা ও কুয়েত এই ১০ দেশে জন্ম নেওয়া ক্রিকেটাররা।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর