১৪ জুন, ২০২৪ ০৮:২২

টাইগাররা সুপার এইটে গেলে প্রতিপক্ষ কারা?

অনলাইন ডেস্ক

টাইগাররা সুপার এইটে গেলে প্রতিপক্ষ কারা?

শ্রীলঙ্কাকে হারিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করেছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের খুব কাছে গিয়েও হারতে হয়েছে। তবে বৃহস্পতিবার (১৩ জুন) নেদারল্যান্ডসের বিপক্ষে তৃতীয় ম্যাচে আবার ঘুরে দাঁড়িয়েছে টাইগাররা। তাতে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সুপার এইটের পথ সুগম করেছে শান্ত বাহিনী। পরের ম্যাচগুলোতে অনাকাঙ্ক্ষিত কিছু না ঘটলে গ্রুপ ‘ডি’ থেকে দক্ষিণ আফ্রিকার সঙ্গী হয়ে পরের রাউন্ড খেলবে টাইগাররা। যেখানে প্রতিপক্ষ হিসেবে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে পেতে পারে শান্তরা।

তিন ম্যাচের সবকটিতে জয় তুলে গ্রুপ ‘ডি’ থেকে ইতোমধ্যে সুপার এইট নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় দল হিসেবে বাংলাদেশ ছাড়াও গ্রুপ ‘ডি’ থেকে সেরা আটে জায়গা করে নেয়ার সুযোগ আছে নেদারল্যান্ডস ও নেপালের। ৩ ম্যাচে ২ হারে ইতোমধ্যে আসর থেকে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা।

তবে নেদারল্যান্ডস ও নেপালের ভাগ্য নির্ভর করছে অনেক যদি কিন্তুর ওপর। অবশ্য ১৭ জুন গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে বাংলাদেশ জয় পেলে কোনো সমীকরণই তাদের কাজে দেবে না। নিশ্চিতভাবেই সুপার এইটে যাবে টাইগাররা। সেখানে প্রতিপক্ষ হিসেবে কাদের পাবে বাংলাদেশ?
 
সুপার এইটে সুযোগ পাওয়া দলগুলো দু'টি গ্রুপে ভাগ হয়ে যাবে। গ্রুপ ‘ওয়ান’ এবং গ্রুপ ‘টু’। আইসিসি টুর্নামেন্ট শুরুর আগেই জানিয়েছে, ভারত এ-১, পাকিস্তান এ-২, ইংল্যান্ড বি-১, অস্ট্রেলিয়া বি-২, নিউজিল্যান্ড সি-১, ওয়েস্ট ইন্ডিজ সি-২ এবং দক্ষিণ আফ্রিকা ডি-১ এবং শ্রীলঙ্কা ডি-২ হিসেবে সুপার এইটে খেলবে।
 
শর্ত ছিল, যদি এখান থেকে কোনো দল সুপার এইটে উঠতে ব্যর্থ হয় তাহলে তাদের জায়গায় যে দল উঠবে তারা সে জায়গাগুলো দখল করে নেবে। যেহেতু শ্রীলঙ্কা বিদায় নিয়েছে সে হিসেবে ডি-২ হিসেবে সুপার এইটে যাবে বাংলাদেশ। সেটা গ্রুপ চ্যাম্পিয়ন হলেও।
 
পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে গ্রুপ ওয়ানে পাবে বাংলাদেশ। ভারত ও অস্ট্রেলিয়া ইতোমধ্যে সুপার এইট নিশ্চিত করেছে। আফগানিস্তান সে পথেই আছে। পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচে জয় পেলেই নিউজিল্যান্ডকে বিদায় করে জায়গা নিশ্চিত করবে তারা।

এদিকে সুপার এইটের সময় সূচিও নির্ধারিত। সবকিছু ঠিক থাকলে এ পর্বে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। অ্যান্টিগাতে ২১ জুন ভোর সাড়ে ৬টায় হবে এ ম্যাচ। পরের দিন রাত সাড়ে ৮টায় একই ভেন্যুতে ভারতের মোকাবিলা করবে বাংলাদেশ। এরপর ২৫ জুন সাড়ে ৬টায় সেন্ট ভিনসেন্টে আফগানিস্তানের বিপক্ষে সুপার এইটের শেষ ম্যাচটি খেলবে টাইগাররা।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর