১৬ জুন, ২০২৪ ১৭:২০

সর্বকনিষ্ঠ হিসেবে ইউরোতে খেলার রেকর্ড গড়লেন ইয়ামাল

অনলাইন ডেস্ক

সর্বকনিষ্ঠ হিসেবে ইউরোতে খেলার রেকর্ড গড়লেন ইয়ামাল

ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার মাধ্যমে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ইউরো চ্যাম্পিয়নশীপে খেলার রেকর্ড গড়েছেন বার্সেলোনার স্প্যানিশ টিনএজার লামিন ইয়ামাল। 

শনিবার গ্রুপ-বি’র প্রথম ম্যাচে ১৬ বছর ৩৩৮ দিন বয়সে মাঠে নেমে ইয়ামাল নতুন এই রেকর্ড গড়েন। 

এতদিন পর্যন্ত সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে ইউরোতে খেলার রেকর্ড ধরে রেখেছিলেন পোল্যান্ডের মিডফিল্ডার কাসপার কোজোলভস্কি। তিনি ২০২০ ইউরোতে ১৭ বছর ২৪৬ দিন বয়সে স্পেনের বিপক্ষে বদলি বেঞ্চ থেকে খেলতে নেমে রেকর্ড গড়েন। এটা ছিল ওই আসরে দ্বিতীয়বারের মতো রেকর্ড ভঙ্গের ঘটনা। এর আগে একই আসরে ইংল্যান্ডের জুড বেলিংহাম ২০১২ সালে নেদারল্যান্ডের লেফট-ব্যাক জেট্রো উইলিয়াসমের রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়েছিলেন। 

স্পেনের কোচ লুইস ডি লা ফুয়েন্তে বলেছেন, ‘সে শুধু রেকর্ড ভেঙ্গেই চলেছে। প্রতিদিনই ইয়ামাল পরিণত হচ্ছে, প্রতিদিনই নিজেকে আরো ভাল করে তুলছে। তার মধ্যে একজন সেরা খেরোয়াড় হবার সব সম্ভাবনাই রয়েছে। এখনো সে বয়সে তরুণ, আমাদের তাকে নিয়ে ধৈর্য্য ধরতে হবে।’

ক্রোয়েশিয়ার বিপক্ষে স্পেনের ৩-০ গোলের জয়ের ম্যাচে ইয়ামাল তৃতীয় গোলটিতে সহযোগিতা করেছেন। তার দুর্দান্ত ক্রুসে ডানি কারভাহাল গোলটি করেন। 

ম্যাচ শেষে ইয়ামাল বলেছেন, ‘এই জয়ে আমি দারুণ খুশি। ইউরোতে আমার অভিষেক হলো, পরবর্তী ম্যাচের জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করতে হবে। আমি সবসময়ই দলকে সহযোগিতা করার জন্যই মাঠে নামি, সেটা যেভাবেই হোক।’

ইয়ামালের রেকর্ডের পাশাপাশি আরেক স্প্যানিশ কারভাহাল ৩২ বছর বয়সে গোল করে টুর্নামেন্টে সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড গড়েছেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর