১৬ জুন, ২০২৪ ১৭:২১

আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্যাচটি খেলে ফেললেন ভিসা

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্যাচটি খেলে ফেললেন ভিসা

ডেভিড ভিসা

জফ্রা আর্চারের স্লোয়ার ডেলিভারি উড়িয়ে মারলেন ডেভিড ভিসা। কিন্তু সীমানা পার করতে পারলেন না। হ্যারি ব্রুকের হাতে ধরা পড়ে গেলেন নামিবিয়ার অলরাউন্ডার। মাঠ ছাড়ার সময় তার সঙ্গে হাত মেলাতে এগিয়ে এলেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। সীমানার বাইরে যাওয়ার পর সতীর্থরাও একে একে অভিবাদন জানালেন ভিসাকে।

এই দৃশ্য দেখেই আঁচ পাওয়া যাচ্ছিল, হয়তো নামিবিয়ার হয়ে শেষ ম্যাচটি খেলে ফেললেন ভিসা। পরে সংবাদ সম্মেলনে তিনি নিজেই দিলেন অবসরের ঘোষণা। বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটিই তাই হয়ে রইল আন্তর্জাতিক ক্রিকেটে তার শেষ ম্যাচ।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ১০ ওভারে ১২৬ রানের লক্ষ্যে সপ্তম ওভারে ব্যাটিংয়ে নামেন ভিসা। দুটি করে চার-ছক্কায় মাত্র ১২ বলে ২৭ রান করেন তিনি। এর আগে বল হাতে ২ ওভারে মাত্র ৬ রানে নেন একটি উইকেট।

অলরাউন্ড নৈপুণ্যে ভিসা উজ্জ্বল থাকলেও ডাকওয়ার্থ লুইস স্টার্ন পদ্ধতিতে ৪১ রানে হেরে শেষ হলো ভিসার ক্যারিয়ার। অবসরের ঘোষণা দিয়ে তিনি বললেন, এটিই তার কাছে সঠিক সময়।

তিনি জানান, "পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপের দুই বছর বাকি। আমার বয়স এখন ৩৯। তাই আন্তর্জাতিক ক্রিকেটের বিবেচনায় আমার মধ্যে আর কতটা ক্রিকেট বাকি, তা জানি না। অবশ্যই আরও কয়েক বছর খেলতে পছন্দ করব। আমি মনে করি, আমার এখনও অনেক অবদান রাখার আছে।”

তিনি আরও জানান, “তবে আমার মনে হয়েছে, ব্যক্তিগতভাবে নামিবিয়ার হয়ে বিশেষ ক্যারিয়ার শেষ করার জন্য এর চেয়ে ভালো জায়গা আর কী হতে পারে! তাদের (নামিবিয়া) হয়ে আমার অনেক ভালো সময় গেছে এবং বিশ্বকাপে ইংল্যান্ডের মতো বিশ্বমানের দলের বিপক্ষে শেষ ম্যাচ খেলাই আমার জন্য সঠিক সময় মনে হয়েছে।”

দক্ষিণ আফ্রিকায় জন্ম ও বেড়ে ওঠা পেস বোলিং অলরাউন্ডারের ক্যারিয়ারের শুরুটাও হয় প্রোটিয়া জার্সিতে। জন্মভূমির হয়ে ৬টি ওয়ানডে ও ২০টি টি-টোয়েন্টি খেলার পর ২০১৬ সালে কলপাক চুক্তি করেন ভিসা। এর পাঁচ বছর পর নামিবিয়ার হয়ে খেলার অনুমতি পান তিনি।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে নামিবিয়ার হয়ে অভিষেক হয় ভিসার। এরপর দেশটির হয়ে ৯ ওয়ানডে ও ৩৪ টি-টোয়েন্টি খেলে থামলেন গত মাসে ৩৯ বছর পূর্ণ করা অলরাউন্ডার। সব মিলিয়ে টি-টোয়েন্টিতে ৬২৪ রান ও ৫৯ উইকেট এবং ওয়ানডেতে ৩৩০ রান ও ১৫ উইকেট নেন ভিসা।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দেখা যেতে পারে ভিসাকে। গত এক বছরে দক্ষিণ আফ্রিকার সিএসএ টি-টোয়েন্টি২০ চ্যালেঞ্জ, পিএসএল, এসএটোয়েন্টি, দা হান্ড্রেড ও ব্লাস্টে খেলেছেন ভিসা। হান্ড্রেডে নর্দার্ন সুপার্চার্জার্স তাকে নতুন মৌসুমের জন্যও দলে রেখে দিয়েছে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর