১৬ জুন, ২০২৪ ২১:২৯

অনন্য এক রেকর্ড গড়ার অপেক্ষায় দেশম

অনলাইন ডেস্ক

অনন্য এক রেকর্ড গড়ার অপেক্ষায় দেশম

দিদিয়ে দেশম

সবকিছু ঠিকঠাক থাকলে এবং প্রত্যাশামতো ঘটলে, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফ্রান্সের অভিযান শুরুর ম্যাচেই অসাধারণ এক মাইলফলক স্পর্শ করবেন দিদিয়ে দেশম। অস্ট্রিয়ার বিপক্ষে তার দল জিতলে ফ্রান্সের কোচ হিসেবে শততম জয়ের কীর্তি গড়বেন দেশম।

দেশের হয়ে বিশ্বকাপ জয়ী সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডার কোচিং ক্যারিয়ারেও দারুণ সফল। তার কোচিংয়েই ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ জয় করে ফ্রান্স। আর দেশম গড়েন ব্রাজিলের মারিও জাগালো ও জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের পর তৃতীয় ব্যক্তি হিসেবে খেলোয়াড় ও কোচ দুই ভূমিকাতেই বিশ্বকাপ জয়ের কীর্তি।

ফ্রান্সের জাতীয় দলের ডাগআউটে ১২ বছরের অধ্যায়ে আরও একটি শিরোপার স্বাদ পেয়েছেন তিনি, ২০২০-২১ নেশন্স লিগ। কোচ হিসেবে একমাত্র ইউরোর ট্রফিটাই এখনও উঁচিয়ে ধরতে পারেননি তিনি। সবশেষ ২০০০ সালে ইউরোপ চ্যাম্পিয়ন হয়েছিল ফরাসিরা, সেই দলে ছিলেন দেশম।

এবার ইউরোপের মুকুট পুনরুদ্ধারের অভিযানে সোমবার অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবে ফ্রান্স। ডুসেলডর্ফে বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে রাত একটায়। জার্মানিতে চলমান ইউরোয় সবচেয়ে অভিজ্ঞ কোচ দেশম। সাফল্যের বিবেচনায়ও তিনি অনেক অনেক এগিয়ে। ৫৫ বছর বয়সী এই কোচের অধীনে এখন পর্যন্ত ১৫৩ ম্যাচ খেলে ৯৯টি জিতেছে ফরাসিরা, ড্র করেছে ৩০টি, হার ২৪ ম্যাচে।

এবারের ইউরোয় কোনো এক দলের কোচ হিসেবে দেশমের পর সবচেয়ে বেশি সময় ধরে আছেন গ্যারেথ সাউথগেট, ইংল্যান্ডের দায়িত্বে তিনি আছেন ৯ বছর ধরে। বছর দেড়েক আগে কাতার বিশ্বকাপেও ফাইনালে উঠেছিল ফ্রান্স। কিন্তু শিরোপা লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে টাইব্রেকারে হেরে যায় তারা।

সেই হতাশা ভুলে দলটি এখন ২৪ বছরের ইউরোর ট্রফির খরা দূর করার স্বপ্নে বিভোর। শক্তির বিচারে টুর্নামেন্টের টপ ফেভারিটদেরও একটি তারা। আর লক্ষ্য পূরণ হলে, প্রথম ব্যক্তি হিসেবে কোচ ও খেলোয়াড় হিসেবে ইউরো ও বিশ্বকাপ জয়ের অনন্য রেকর্ড গড়বেন দেশম।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর