১৭ জুন, ২০২৪ ১৭:১৪

টি-২০ বিশ্বকাপ: নিয়ম রক্ষার ম্যাচে দাপুটে জয় শ্রীলঙ্কার

অনলাইন ডেস্ক

টি-২০ বিশ্বকাপ: নিয়ম রক্ষার ম্যাচে দাপুটে জয় শ্রীলঙ্কার

সংগৃহীত ছবি

অনেক দেরিতে জ্বলে উঠল শ্রীলঙ্কা। সুপার এইটের আশা শেষ হয়ে যাওয়ার পর একই সঙ্গে ভালো করল তিন বিভাগে। মিলিত চেষ্টায় ব‍্যাটসম‍্যানরা দুইশ ছাড়ানো সংগ্রহ এনে দিলেন। একইভাবে বাকিটা সারলেন বোলাররা। তাতে তেমন একটা লড়াই করতে পারল না নেদারল‍্যান্ডস। বড় জয়ে আসর শেষ করল সাবেক বিশ্ব চ‍্যাম্পিয়নরা।

সেন্ট লুসিয়ায় ‘ডি’ গ্রুপের শেষ ম‍্যাচে ৮৩ রানে জিতেছে ওয়ানিন্দু হাসারাঙ্গার দল। ২০১ রানের পুঁজি নিয়ে ডাচদের ১১৮ রানে থামিয়ে দিয়েছে তারা। এই জয়ে গ্রুপে তিন নম্বরে থেকে আসর শেষ করেছে শ্রীলঙ্কা। দক্ষিণ আফ্রিকার পর দ্বিতীয় দল হিসেবে গ্রুপ থেকে সুপার এইটে গেছে বাংলাদেশ। পরের ধাপে যাওয়ার আশা নিয়ে ম‍্যাচ শুরু করা নেদারল‍্যান্ডস ২ পয়েন্ট নিয়ে নেমে গেছে চারে।

সেন্ট লুসিয়ার ড‍্যারেন স‍্যামি ন‍্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব‍্যাট করতে নেমে শুরুটা ভালো ছিল না শ্রীলঙ্কার। দ্বিতীয় বলেই ফেরেন পাথুম নিসাঙ্কা। দুই মেন্ডিস- কুশাল ও কামিন্দুর জুটিতে এগিয়ে যায় শ্রীলঙ্কা। থিতু হলেও ইনিংস বড় করতে পারেননি কামিন্দু। পাঁচ চারে ২৯ বলে ৪৬ রান করে ফেরেন কুশাল। ১১ ওভারে লঙ্কানদের রান ছিল ২ উইকেটে ৮৪। যথেষ্ট উইকেট নিতে পারায় পরের অংশে চড়া মাশুল দিতে হয় ডাচদের। শেষ ৯ ওভারে তারা দেয় ১১৭ রান! 

শেষ দিকে শ্রীলঙ্কার রান বন‍্যায় বড় অবদান চারিথ আসালাঙ্কার। পাঁচ ছক্কা ও এক চারে বাঁহাতি এই ব‍্যাটসম‍্যান ২১ বলে করেন ৪৬ রান। পরে দুটি ক‍্যাচ নিয়ে তিনিই জেতেন ম‍্যাচ সেরার পুরস্কার। মিডল অর্ডারে দলকে টেনে নেওয়া ধানাঞ্জয়া ডি সিলভা দায়িত্বশীল ব্যাটিংয়ে ২৬ বলে করেন ৩৪ রান। শেষ দিকে ১৫ বলে অপরাজিত ৩০ রানের ক‍্যামিও ইনিংস খেলেন অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউস। হাসারাঙ্গা মাত্র ৬ বলে করেন ২০ রান।

লক্ষ‍্য তাড়ায় শুরুটা ভালো করেছিল নেদারল‍্যান্ডস। কিন্তু ম্যাক্স ও’ডাউডের বিদায়ে ৪৫ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর আর তেমন কিছু করতে পারেনি ডাচরা। তিন ছক্কা ও দুই ২৩ বলে ৩১ রান করেন মাইকেল লেভিট। এই ওপেনার ছাড়া ১১ ছাড়াতে পারেন কেবল স্কট এডওয়ার্ডস। নেদারল‍্যান্ডস অধিনায়ক ২৪ বলে করেন ৩১ রান। ২৪ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সফলতম বোলার নুয়ান থুশারা। ১২ রানে ২ উইকেট নেন আরেক পেসার মাথিশা পাথিরানা। অধিনায়ক হাসারাঙ্গা লেগ স্পিনে পান ২ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা: ২০ ওভারে ২০১/৬ (নিসাঙ্কা ০, কুশাল মেন্ডিস ৪৬, কামিন্দু ১৭, ধানাঞ্জয়া ৩৪, আসালাঙ্কা ৪৬, ম‍্যাথিউস ৩০*, শানাকা ০, হাসারাঙ্গা ২০*; কিংমা ৩-০-২৩-১, আরিয়ান ৩-০-২৩-১, ফন বিক ৪-০-৪৫-২, ফন মেকারেন ৩-০-৩৭-১, প্রিঙ্গল ৪-০-৪১-১, ডে লেডে ৩-০-৩২-০)

নেদারল‍্যান্ডস: ১৬.৪ ওভারে ১১৮ (লেভিট ৩১, ও’ডাউড ১১, ভিক্রাম ৭, এঙ্গেলব্রেখট ১১, এডওয়ার্ডস ৩১, ডে লেডে ৩, ফন বিক ০, প্রিঙ্গল ২, আরিয়ান ১০, মেকেরেন ৩, কিংমা ১*; ম‍্যাথিউস ২-০-২০-০, থুশারা ৩.৪-০-২৪-৩, থিকশানা ৩-০-২৫-১, হাসারাঙ্গা ৪-০-২৫-২, শানাকা ১-০-১০-১, পাথিরানা ৩-০-১২-২)।

ফল: শ্রীলঙ্কা ৮৩ রানে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: চারিথ আসালাঙ্কা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর