১৭ জুন, ২০২৪ ২৩:৪৪

ইউরো চ্যাম্পিয়নশিপে ২৪ বছর পর রোমানিয়ার জয়

অনলাইন ডেস্ক

ইউরো চ্যাম্পিয়নশিপে ২৪ বছর পর রোমানিয়ার জয়

অভাবনীয় এক ভুল করে বসলেন ইউক্রেনের গোলরক্ষক আন্দ্রি লুনিন। রোমানিয়ার জন্য খুলে গেল গোলের দুয়ার। উজ্জীবিত পারফরম্যান্সে পরে তারা প্রতিপক্ষের জালে বল পাঠাল আরও দুইবার। মাঠ ছাড়ল স্মরণীয় এক জয়ের আনন্দে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সোমবার (১৭ জুন) ‘ই’ গ্রুপের ম্যাচটি ৩-০ গোলে জিতেছে রোমানিয়া। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় তাদের গোল তিনটি করেছেন নিকোলাই স্তানচু, রাজভান মারিন ও দেনিস দ্রাগাস। ইউরোর ৬টি আসরে অংশ নিয়ে ১৭ ম্যাচে রোমানিয়ার মাটড় দ্বিতীয় জয় এটি। প্রথমটি ছিল ২০০০ সালে গ্রুপ পর্বে ইংল্যান্ডের বিপক্ষে ৩-২ গোলে। ওই জয়ে রোমানিয়া উঠেছিল কোয়ার্টার-ফাইনালে, গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ইংল্যান্ড।

ম্যাচের আগে পরিষ্কার ফেভারিট ছিল ইউক্রেন। তবে মাঠের খেলায় তারা মেলে ধরতে পারেনি নিজেদের। লক্ষ্যে প্রথম শট নিতে তাদের লাগে ৭৭ মিনিট! পুরো ম্যাচে ৭১ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য ১৩টি শট নিলেও মাত্র ২টি লক্ষ্যে রাখতে পারে তারা। রোমানিয়ার ৯ শটের ৫টি লক্ষ্যে ছিল, যার তিনটিই সফল।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এই প্রথম বড় কোনো টুর্নামেন্টে খেলছে ইউক্রেন। গত আসরের কোয়ার্টার-ফাইনালে খেলা ইউক্রেন শুরু থেকে বল দখলে আধিপত্য করলেও পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না। ২৯তম মিনিটে লুনিনের মারাত্মক ভুলে গোল হজম করে তারা। সতীর্থের ব্যাক-পাস পেয়ে রেয়াল মাদ্রিদ গোলরক্ষক বল তুলে দেন প্রতিপক্ষের পায়ে। দেনিস মানের পাসে ২০ গজ দূর থেকে প্রথম স্পর্শে স্তানচুর বুলেট গতির শট ওপরের কোণা দিয়ে জাল খুঁজে নেয়।

৩৯তম মিনিটে স্তানচু দ্বিতীয় গোল পেয়েই যাচ্ছিলেন প্রায়। তার কর্নারে বল শেষ মুহূর্তে জালে যাচ্ছিল, তবে লুনিনের হাত ছুঁয়ে ক্রসবারে লাগে। ৫৩তম মিনিটে দারুণ এক প্রতি-আক্রমণে ব্যবধান দ্বিগুণ করে রোমানিয়া। বক্সের সামনে দানিস মান বলের নিয়ন্ত্রণ হারানোর পর ছুটে গিয়ে নিচু শট নেন মারিন, বল ঝাঁপিয়ে পড়া লুনিনের হাতের নিচ দিয়ে জালে জড়ায়।

চার মিনিট পর স্কোরলাইন ৩-০ করে ইউক্রেনের ঘুরে দাঁড়ানোর পথ আরও কঠিন করে তোলে রোমানিয়া। দেনিস মান ডান দিক দিয়ে বক্সে ঢুকে একজনকে কাটিয়ে দুই জনের মাঝ দিয়ে পাস দেন ছয় গজ বক্সে। প্রথম স্পর্শে অনায়াসে জালে পাঠান দ্রাগাস।

৭৭তম মিনিটে হিওরহি সুদাকভের ২৫ গজ দূর থেকে নেওয়া শট ব্যর্থ করে দেন রোমানিয়ার গোলরক্ষক। যোগ করা সময়ে মিখাইলো মুদ্রিকের শট ক্রসবারের ওপর পড়ে বাইরে যায়। কোনো গোল তাই পাওয়া হয়নি ইউক্রেনের।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর