১৮ জুন, ২০২৪ ০৫:৪৭

ইউরো ২০২৪ : অস্ট্রিয়ার ভুলে জয়ে শুরু ফ্রান্সের

অনলাইন ডেস্ক

ইউরো ২০২৪ : অস্ট্রিয়ার ভুলে জয়ে শুরু ফ্রান্সের

প্রতিপক্ষের ভুলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে আক্রমণে ঝড় তুলল এমবাপে-গ্রিজমানরা। কিন্তু ফিনিশিংয়ের দুর্বলতায় আর গোলের দেখা পেল না তারা। সমানতালে লড়াই করল অস্ট্রিয়াও। তাতে শেষ মিনিট পর্যন্ত সম্ভাবনা বাঁচিয়ে রাখল তারা, কিন্তু পারল না স্মরণীয় কিছু করতে। কষ্টে হলেও, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শুরুটা জয়ে রাঙাল ফরাসিরা।

ডুসেলডর্ফে সোমবার রাতে ১-০ গোলে জিতেছে দিদিয়ে দেশমের দল।

অস্ট্রিয়ার গত প্রায় দুই বছরের পারফরম্যান্স দারুণ আশা জাগানিয়া। বাছাইপর্বে আট ম্যাচের ছয়টিতে জয়ী দলটি সব মিলিয়ে সবশেষ ১৭ ম্যাচের প্রতিটিতেই পেয়েছে জালের দেখা। ২০২২ সালের সেপ্টেম্বলে নেশন্স লিগে ফ্রান্সের বিপক্ষে ম্যাচেই সবশেষ গোল করতে ব্যর্থ হয়েছিল তারা, সেই ফ্রান্সেই আবার আটকাল দলটি।

দলের সেরা তারকার নৈপুণ্যে ম্যাচের অষ্টম মিনিটেই এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পেয়ে যায় ফ্রান্স। আদ্রিওঁ রাবিওর পাস ধরে বক্সে ঢুকে শট নেন এমবাপে, ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক পাত্রিক পেন্স।

প্রথম ২০ মিনিটে ফরাসিদের আধিপত্যের পর পাল্টা আক্রমণে উঠতে শুরু করে অস্ট্রিয়া। পরিষ্কার সুযোগ যদিও তারা তৈরি করতে পারছিল না, তবে প্রতিপক্ষের রক্ষণের ভালোই পরীক্ষা নিচ্ছিল।

প্রতিপক্ষের সঙ্গে সমানতালে লড়ার মাঝেই ৩৮তম মিনিটে আত্মঘাতী হয়ে ওঠে অস্ট্রিয়া। পরপর দুটি ভুলে হজম করে গোল।

নিজেদের ডি-বক্সের পাশে অস্ট্রিয়া পজেশন হারালে সতীর্থের পা ঘুরে বল পেয়ে এমবাপে বক্সে ঢুকে পড়েন। এরপর দুজনের বাধা এড়িয়ে গোলমুখে অঁতোয়ান গ্রিজমানকে খুঁজে নেওয়ার চেষ্টা করেন তিনি; কিন্তু মাঝপথে হেডে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে পাঠিয়ে দেন ডিফেন্ডার মাক্সিমিলিয়ান উবা।

৫৪তম মিনিটে দল ও সমর্থকদের হতাশায় ডুবিয়ে সুবর্ণ একটা সুযোগ নষ্ট করেন এমবাপে। মাঝমাঠের আগে থেকে সতীর্থের বাড়ানো পাস একজনের চ্যালেঞ্জের মুখে ধরে, গতিতে প্রতিপক্ষের আরেকজনকে পেছনে ফেলে বক্সে ঢুকে পড়েন তিনি, সামনে তখন একমাত্র বাধা গোলরক্ষক; কিন্তু অবিশ্বাস্যভাবে লক্ষ্যভ্রষ্ট শট নেন বিশ্বকাপজয়ী তারকা।

পরপর দুই মিনিটে নিশ্চিত আরও দুটি সুযোগ পায় ফ্রান্স; কিন্তু ব্যর্থতার জাল ছিড়তে পারেনি তারা। ৬৭তম মিনিটে থিও এরনঁদেজের গোলমুখে বাড়ানো বলে টোকা দিতে পারেনিনি গ্রিজমান, আর মার্কাস থুরামের শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক।

শেষ দিকে প্রতিপক্ষের বক্সে হেড করতে গিয়ে অস্ট্রিয়ান ডিফেন্ডার কেভিন দান্সোর কাঁধে লেগে মুখে আঘাত পান এমবাপে। বেশ কিছুক্ষণ সেখানেই পড়ে থাকেন তিনি। প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর উঠে দাঁড়ান, তার নাক দিয়ে রক্ত পড়তে দেখা যায়।

মাঠ থেকে বেরিয়ে আসার সময় হঠাৎ কী বুঝে, ফিরে গিয়ে মাঠে বসে পড়েন তিনি। তাতে বেরিয়ে যাওয়ার আগে অহেতুক হলুদ কার্ড দেখেন সম্প্রতি রেয়াল মাদ্রিদে নাম লেখানো এই ফরোয়ার্ড।

তার বদলি নামা অলিভিয়ে জিরু যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে নিশ্চিত একটি সুযোগ হাতছাড়া করেন। সতীর্থের পাস পেনাল্টি স্পটের কাছে পেয়ে ঠিকমতো শটই নিতে পারেননি অভিজ্ঞ এই স্ট্রাইকার। ফলে বাড়েনি ব্যবধান।

আগের দিন এই গ্রুপের প্রথম ম্যাচে পোল্যান্ডকে ২-১ গোলে হারায় নেদারল্যান্ডস। ফ্রান্সের সমান ৩ পয়েন্ট হলেও গোলের হিসেবে শীর্ষে আছে তারা।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর