১৯ জুন, ২০২৪ ২২:৩১

অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে স্টয়নিস

অনলাইন ডেস্ক

অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে স্টয়নিস

মার্কাস স্টয়নিস

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্স উপহার দিয়ে যাচ্ছেন মার্কাস স্টয়নিস। যার প্রতিফলন পড়েছে আইসিসি র‌্যাঙ্কিংয়ে। প্রথমবারের মতো এই সংস্করণের অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে উঠেছেন তিনি। সিংহাসন পুনরুদ্ধারের পথে দুই ধাপ এগিয়ে এখন তিনে সাকিব আল হাসান।

পুরুষ ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ যথারীতি বুধবার প্রকাশ করেছে আইসিসি। টি-টোয়েন্টির অলরাউন্ডারদের তালিকায় একধাপ এগিয়ে এখন চূড়ায় অস্ট্রেলিয়ার স্টয়নিস। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার শেষ গ্রুপ ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৫৯ রানের চমৎকার ইনিংসে খেলেন স্টয়নিস। ওই ম্যাচে বোলিং করেননি তিনি। তবে আগের ম্যাচে নামিবিয়ার বিপক্ষে ৯ রান দিয়ে নেন ২ উইকেট।

আসরে প্রথম ম্যাচে ওমানের বিপক্ষে ৬৭ রানের অপরাজিত ইনিংস খেলেন ও ১৯ রানে ৩ উইকেট নেন স্টয়নিস। পরে ইংল্যান্ডকে হারানোর ম্যাচে ৩০ রান করার পাশাপাশি ২৪ রান দিয়ে ধরেন এক শিকার। একের পর ম্যাচে দারুণ পারফরম্যান্স করে এখন তিনি র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে। তার রেটিং পয়েন্ট ২৩১।

স্টয়নিসের চেয়ে ১৩ পয়েন্ট পিছিয়ে সাকিব (২১৮)। বাংলাদেশের তারকা অলরাউন্ডার গত বৃহস্পতিবার নেদারল্যান্ডসের বিপক্ষে খেলেন ৬৪ রানের চমৎকার এক ইনিংস। পরে নেপালের বিপক্ষে ১৭ রান করার পর ধরেন ৯ রানে ২ উইকেট। ২২২ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বরে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। শীর্ষস্থান হারানো আফগানিস্তানের মোহাম্মদ নাবি ৩ ধাপ পিছিয়ে এখন চতুর্থ স্থানে।

টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়ে এখন ৭৫ নম্বরে সাকিব। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে তাওহিদ হৃদয়, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহর অবনতি হয়েছে।

এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় প্রথম চার স্থানে আগের মতোই ভারতের সুরিয়াকুমার ইয়াদাভ, ইংল্যান্ডের ফিল সল্ট, পাকিস্তানের বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। পাঁচ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে ইংলিশ লেগ স্পিনার আদিল রাশিদ। ৬ ধাপ এগিয়ে দুইয়ে উঠে এসেছেন ওয়েস্ট ইন্ডিজের আকিল হোসেন। এক ধাপ করে পিছিয়ে পরের তিন স্থানে হাসারাঙ্গা, রাশিদ খান ও আনরিক নরকিয়া।

বাংলাদেশের বোলারদের মধ্যে মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদের অবনতি হলেও বড় লাফ দিয়েছেন তানজিম হাসান। নেপালের বিপক্ষে আগুনে বোলিংয়ে স্রেফ ৭ রান দিয়ে ৪ উইকেট নেওয়া এই পেসারের উন্নতি ২৮ ধাপ। যৌথভাবে নিউ জিল্যান্ডের ম্যাট হেনরির সঙ্গে তিনি আছেন ৬৯তম স্থানে।

লেগ স্পিনার রিশাদ হোসেনেরও অগ্রগতি হয়েছে তিন ধাপ। আফগানিস্তানের মুজিব-উর-রাহমানের সঙ্গে যৌথভাবে তার অবস্থান ২৭তম।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর