১৯ জুন, ২০২৪ ২৩:৫৪

লড়াই করেও হারলো যুক্তরাষ্ট্র, জয়ে সুপার এইট যাত্রা দক্ষিণ আফ্রিকার

অনলাইন ডেস্ক

লড়াই করেও হারলো যুক্তরাষ্ট্র, জয়ে সুপার এইট যাত্রা দক্ষিণ আফ্রিকার

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দারুণ লড়াই করে ১৮ রানে পরাজিত হয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে প্রোটিয়াদের দেয়া ১৯৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৭৬ রান তুলতে সক্ষম হয় যুক্তরাষ্ট্র। 

ম্যাচটা অনেকটাই ক্লোজ করে ফেলেছিল যুক্তরাষ্ট্র। শেষ ২ ওভারে তাদের দরকার ছিল ২৮ রান। কাগিসো রাবাদা ১৯তম ওভারে মাত্র ২ রান দিয়ে একটি উইকেট তুলে নিলে হাফ ছেড়ে বাঁচে দক্ষিণ আফ্রিকা। অ্যানরিখ নরকিয়ার শেষ ওভারে ৭ রানের বেশি নিতে পারেনি যুক্তরাষ্ট্র।

১৯৫ রানের লক্ষ্যে নেমে ভালো শুরু পায় যুক্তরাষ্ট্রও। প্রথম তিন ওভারে তারা তোলে ২৮ রান। চতুর্থ ওভারে গিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন কাগিসো রাবাদা। ৪টি চার ও ১টি ছক্কায় ১৪ বলে ২৪ রান করা এই ব্যাটার ক্যাচ তুলে দেন মিড অফে দাঁড়ানো হেনরিখ ক্লাসেনের হাতে।  

পাওয়ার প্লের ভেতরই আরও একটি উইকেট হারায় যুক্তরাষ্ট্র, এবারও বোলার রাবাদা। ৬ বলে ৮ রান করে ফ্লিক করতে যান নিতিশ কুমার। কিন্তু তিনি ক্যাচ দেন স্টাবসের হাতে। অধিনায়ক অ্যারন জোন্সও এদিন কিছু করতে পারেননি। ৫ বলে কোনো রান না করেই কেশভ মহারাজের বলে ক্যাচ দেন উইকেটের পেছনে।  

মাঝে কোরি অ্যান্ডারসন ১২ বলে ১২ ও শায়ান জাহাঙ্গীর ৯ বলে ৩ রান করে আউট হন। এরপরই রানের গতি বদলে যায় আবারও। ওভারপ্রতি ১০ এর ওপর রান আনছিলেন আন্দ্রেস গৌওস ও হারম্রিত সিং। নিয়ন্ত্রণে থাকা রান রেট আরও কাছে চলে আসে তাবরেজ শামসির করা ১৮তম ওভারে ২২ রান করলে।  

এই ওভারের আগে ১৮ বলে ৫০ রান দরকার ছিল যুক্তরাষ্ট্রের। পরে সেটি হয়ে যায় ১২ বলে ২৮। কিন্তু ১৯তম ওভারের প্রথম বলেই হারম্রিত সিংকে ফেরান তিনি। ২২ বলে দুটি চার ও তিনটি ছক্কায় ৩৮ রান করে মিডউইকেটে সহজ ক্যাচ দেন স্টাবসের হাতে।  

৪৩ বলে ৯১ রানের জুটি ভাঙার পর অনেকটাই শেষ হয়ে যায় যুক্তরাষ্ট্রের আশা। ১৯তম ওভারে স্রেফ ২ রান দিয়ে সেটি আরও শেষ করে দেন রাবাদা। ওপেনার গৌওস ৪৭ বলে ৮০ রান করে অপরাজিত থাকলেও মাঠ ছাড়তে হয় হারের হতাশা নিয়ে।  

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে কুইন্টন ডি ককের হাফসেঞ্চুরিতে ভর করে ৪ উইকেট হারিয়ে ১৯৪ রান সংগ্রহ করেছিল প্রোটিয়ারা।

ব্যাট করতে নেমে শুরুতেই রিজা হেন্ডরিক্সের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকার। দলীয় ১৬ রানের মাথায় পেসার নেত্রাভাকারের বলে কোরি অ্যান্ডারসনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান হেন্ডরিক্স। ১১ রান করেন তিনি।

তবে এরপরই কুইন্টন ডি কক এবং এইডেন মার্করাম মিলে ১১০ রানের বিশাল জুটি গড়ে বড় স্কোরের ভিত তৈরি করে দেন। ৩২ বলে ৪৬ রান করেন মার্করাম। ৪০ বলে ৭৪ রানের ইনিংস খেলেন ডি কক। ৭টি বাউন্ডারির সঙ্গে ৫টি ছক্কার মার মারেন তিনি।

ডেভিড মিলার মাঠে নেমেই আউট হয়ে যান। গোল্ডেন ডাক মারেন তিনি। শেষ দিকে হেনরিক ক্লাসেন এবং ত্রিস্টান স্টাবস অপরাজিত ৫৩ রানের জুটি গড়ে দক্ষিণ আফ্রিকার চ্যালেঞ্জিং স্কোর গড়ে তোলেন। ২২ বলে ৩৬ রানে ক্লাসেন এবং ১৬ বলে ২০ রানে অপরাজিত থাকেন স্টাবস।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর