২৩ জুন, ২০২৪ ০৮:২৭

অস্ট্রেলিয়াকে ১৪৯ রানের লক্ষ্য দিলো আফগানিস্তান

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়াকে ১৪৯ রানের লক্ষ্য দিলো আফগানিস্তান

 

জিতলেই সেমিফাইনাল- এমন সমীকরণ নিয়ে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামে অস্ট্রেলিয়া। অন্যদিকে, আজকের ম্যাচটি আফগানদের জন্য বাঁচা মরার এক ম্যাচ। যদিও সেই ম্যাচের পরিস্থিতি আপাতদৃষ্টিতে খুব একটা সুখকর না। সেন্ট ভিনসেন্টে আগে ব্যাট করে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৪৮ রানের মাঝারি মানের এক সংগ্রহ দাড় করিয়েছে আফগানিস্তান। 

রহমানউল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরানের ১১৮ রানের জুটির পরেও আফগানরা নিজেদের স্কোর বড় করতে পারেনি নিজেদের ব্যাটারদের অসহায় আত্মসমর্পণের কারণে। ইনিংসের শেষ ৩১ বলে তারা তুলেছে ৩০ রান। তবে উইকেট হারিয়েছে ৬টি। 

গুরবাজ এবং জাদরানের জুটিই এই বিশ্বকাপে আফগানিস্তানের সাফল্য এনে দিয়েছে বারবার। অস্ট্রেলিয়ার বিপক্ষে মাস্টউইন ম্যাচে সেই ওপেনিং জুটি ভাগ্যের ছোঁয়া পেয়েছে আবার নিজেদের কারিশমাও ভালোভাবে দেখিয়েছে।

ব্যাট করতে নেমে শুরু থেকেই আগ্রাসি ক্রিকেটের চেষ্টা করে গিয়েছেন গুরবাজ আর ইব্রাহিম জাদরান। সেই লক্ষ্যে কিছুটা সফলও হয় তারা। উদ্বোধনী জুটিতে এর আগে চলতি বিশ্বকাপে দুইবার শতরান করেছিলেন দুজনে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সুযোগ পেয়ে আজও তাই করলেন দুজনে। একাধিকবার জীবন পেয়েছেন দুজনেই। ধীরগতির উইকেটে সেটার সুযোগ তুলে নিয়েছেন ফিফটি করে।

এমন সূচনা পেলেও তা কাজে লাগাতে পারেনি আফগানরা। ৬০ রানে গুরবাজ ফেরার পর আসা-যাওয়ার মিছিলে যোগ দেন দলের বাকি ব্যাটাররা। দলের পক্ষে ইব্রাহিম করেন সর্বোচ্চ ৫১ রান। এ ছাড়া করিম জানাত ১৩ ও মোহাম্মদ নবী ১০ রানে অপরাজিত থাকেন।

আফগান ইনিংসের শেষদিকে সব আলো নিজের দিকে টেনে নেন প্যাট কামিন্স। আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করা এ বোলার আজও পেয়েছেন হ্যাটট্রিকের দেখা। রশিদ খান, করিম জানাত ও গুলবাদিন নাঈবকে ফিরিয়ে এ কৃতিত্ব অর্জন করেন তিনি।

আফগানিস্তানের বিপক্ষে হ্যাট্ট্রিকের মধ্যে দিয়ে টি-টোয়েন্টি-২০ বিশ্বকাপের ইতিহাসে প্রথম বোলার হিসেবে দু'টি হ্যাটট্রিক করলেন কামিন্স। তাও আবার পরপর দুই ম্যাচে। যা আর কেউ পারেনি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর