শিরোনাম
২৯ জুন, ২০২৪ ১০:১৯

আবারও ভারতের ফাইনালে সেই ‘অপয়া’ আম্পায়ার

অনলাইন ডেস্ক

আবারও ভারতের ফাইনালে সেই ‘অপয়া’ আম্পায়ার

রিচার্ড কেটেলবরো (বামে)

আজ শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের বহুল কাঙ্ক্ষিত ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। দীর্ঘ ১০ বছর পর আবারও বিশ্বকাপের ফাইনালে উঠেছে ভারত। তাদের সামনে সুযোগ এসেছে ট্রফি জেতার। এই সুযোগকে হাতছাড়া করতে চান না রোহিত শর্মারা।

এই ম্যাচে তাদের প্রতিপক্ষ প্রথমবারের মতো ক্রিকেটের কোনও বিশ্ব আসরে ফাইনালে ওঠা দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত ফেভারিট হলেও এরই মধ্যে একজন আম্পায়ারকে নিয়ে চিন্তিত ভারত শিবির।

ইতোমধ্যে এই ম্যাচের জন্য দায়িত্বপ্রাপ্ত আম্পায়ারদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। যেখানে আছেন ভারতের জন্য ‘অপয়া’খ্যাত আম্পায়ার রিচার্ড কেটেলবরো–ও। যদিও ম্যাচটিতে অনফিল্ড আম্পায়ারের দায়িত্বে থাকবেন রিচার্ড ইলিংওর্থ এবং ক্রিস গ্যাফনি।

শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি শুরু হবে। বার্বাডোজের কেনসিংটন ওভালে অনুষ্ঠিত হবে নবম আসরের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচটি। এর আগে বিশ্বকাপের দুই ফরম্যাটে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) সাতবার সেমিফাইনাল খেললেও, ফাইনালে ওঠা হয়নি প্রোটিয়াদের। অষ্টমবারে এসে তারা সেমির গণ্ডি টপকেছে। অন্যদিকে, তাদের প্রতিপক্ষ ভারত শিরোপাখরায় ভুগছে ২০১১ সালের পর থেকে। ফলে উভয় দলের জন্যই অনেক না পাওয়া আর আক্ষেপ পূরণের দিন আজ।

এর আগে সাম্প্রতিক সময়ে ভারত যতবারই কোনও বিশ্ব আসরের নকআউট পর্বে উঠেছে, বেশিরভাগই অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্বে ছিলেন কেটেলবরো। তিনি আম্পায়ার থাকাকালে কোনও নকআউট ম্যাচ জিততে পারেনি ভারত, যার সবশেষ উদাহরণ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল। পরিসংখ্যান বলছে- ভারতীয়রা যে ছয়টি নকআউট ম্যাচে হেরেছে, তার প্রত্যেকটিতেই আম্পায়ার ছিলেন ইংল্যান্ডের কেটেলবরো। তবে এবার তিনি মাঠের দায়িত্বে থাকছেন না বলে হয়তো কিছুটা স্বস্তি মিলতে পারে রোহিত শর্মার শিবিরে।

তবে কিছুটা অস্বস্তিও থাকছে ভারতের জন্য। কারণ আইসিসির এলিট প্যানেলে থাকা এই আম্পায়ার ভারত-দক্ষিণ আফ্রিকার ফাইনালে থাকছেন থার্ড আম্পায়ার হিসেবে। ফিল্ড আম্পায়ার হিসেবে থাকছেন রিচার্ড ইলিংওর্থ এবং ক্রিস গ্যাফনি। চতুর্থ আম্পায়ার হিসেবে বিশ্বকাপ ফাইনালে থাকবেন রডনি টাকার। এছাড়া রিচি রিচার্ডসন ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর