শিরোনাম
২৯ জুন, ২০২৪ ১৫:২৯

এবারও বিশ্বকাপ না জিতলে সম্ভবত মহাসাগরে ঝাঁপ দেবে রোহিত, কেন বললেন গাঙ্গুলী?

অনলাইন ডেস্ক

এবারও বিশ্বকাপ না জিতলে সম্ভবত মহাসাগরে ঝাঁপ দেবে রোহিত, কেন বললেন গাঙ্গুলী?

দীর্ঘ এক মাসের লড়াইয়ের পর টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের মঞ্চ প্রস্তুত, যেখানে প্রথমবারের মতো ফাইনালে পৌঁছানো দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে আসরটির প্রথম চ্যাম্পিয়ন ভারতের। এই ম্যাচটি শনিবার (২৯ জুন) ব্রিজটাউনের কেনসিংটন ওভালে অনুষ্ঠিত হবে।

আহমেদাবাদে গত বছর ১৯ নভেম্বর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ভারত। ৭ মাসের ব্যবধানে আজ আরেকটি বিশ্বকাপ ফাইনাল খেলবে রোহিত শর্মার দল। শিরোপা জিততে মরিয়া টিম ভারত। রোহিতও তার নেতৃত্বে প্রথমবার পালক পরতে চাইছেন বৈশ্বিক কোনো ট্রফির। এমন ম্যাচের আগে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী তাই মজা করে বলেছেন, এবারের ফাইনালেও হারলে রোহিত বার্বাডোজ মহাসাগরে ঝাঁপ দিতে পারেন!

ভারতের অধিনায়ক হিসেবে রোহিত এ পর্যন্ত তিনটি আইসিসি টুর্নামেন্টের ফাইনালে উঠেও শিরোপা জিততে পারেননি। দুই সংস্করণের বিশ্বকাপ ফাইনালে ওঠার আগে গত বছর জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় রোহিতের ভারত। অধিনায়ক রোহিতের প্রশংসা করে বার্তা সংস্থা পিটিআইকে অনেক কথাই বলেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সাবেক সভাপতি গাঙ্গুলী।

রোহিতের নেতৃত্বগুণ নিয়ে গাঙ্গুলী বলেছেন, ‘অপরাজিত থেকে সে দু'টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে। এতেই ওর অধিনায়কত্ব ও নেতৃত্বগুণ বোঝা যায়। আমি বিস্মিত হইনি। কারণ, আমি বিসিসিআইয়ের সভাপতি থাকতে বিরাট কোহলি যখন ভারতের অধিনায়কত্ব করতে চায়নি, তখন সে দায়িত্ব নিয়েছে। ওকে অধিনায়ক বানাতে সময়ও লেগেছে। কারণ, সে প্রস্তুত ছিল না। ওকে অধিনায়ক বানাতে আমাদের সবারই অনেক চেষ্টা করতে হয়েছে। ওর অধীনে ভারতীয় ক্রিকেটের অগ্রগতি দেখে আমি মুগ্ধ।’

ক্যারিবিয়ান অঞ্চলের দ্বীপদেশ বার্বাডোজ পুরোটাই সমুদ্রবেষ্টিত। উত্তর আটলান্টিক মহাসাগরবেষ্টিত বার্বাডোজের রাজধানী ব্রিজটাউনের কেনিসংটন ওভালে হবে এই ফাইনাল। সেখান থেকে অনতিদূরের বিশাল জলরাশিকে বলা হয় ক্যারিবিয়ান সাগর। গাঙ্গুলী সম্ভবত এই সাগরকে ইঙ্গিত করেই রোহিতের প্রসঙ্গে বলেছেন, ‘মনে হয় না সাত মাসের ব্যবধানে সে দুটি ফাইনাল হারবে। নিজের অধিনায়কত্বে দু'টি ফাইনাল হারলে সে সম্ভবত বার্বাডোজ মহাসাগরে ঝাঁপ দেবে। সে নেতৃত্ব দিয়েছে সামনে থেকে। দারুণ ব্যাট করেছে। আশা করি আগামীকালও (আজ) তা–ই করবে। আশা করি ভারত বিজয়ী হবে এবং তাদের স্বাধীনতা নিয়ে খেলা উচিত।’

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর