শিরোনাম
৩০ জুন, ২০২৪ ০২:৫৬
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ

ইতালিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ড

অনলাইন ডেস্ক

ইতালিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ড

শুরু থেকে দারুণ উজ্জীবিত ফুটবল খেলল সুইজারল্যান্ড। তাদের সামনে অনেকটাই কোণঠাসা হয়ে রইল ইতালি। দুই অর্ধের দুই গোলে শিরোপাধারীদের বিদায় করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে উঠল সুইসরা।

বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে শনিবার রাতে শেষ ষোলোর প্রথম ম্যাচটি ২-০ গোলে জিতেছে সুইজারল্যান্ড।

দলকে এগিয়ে নেন রেমো ফ্রয়লার। ওই গোলে অবদান রাখা রুবেন ভার্গাস করেন দ্বিতীয়টি।

৩১ বছর পর ইতালির বিপক্ষে জয়ের স্বাদ পেল সুইজারল্যান্ড। সবশেষ জিতেছিল ১৯৯৩ সালের মে মাসে, বিশ্বকাপ বাছাইয়ে ১-০ গোলে। তারপর থেকে দুই দলের ১১ দেখায় জয়হীন ছিল সুইসরা (৬ ড্র, ৫ হার)।

বল দখলে দুই দল ছিল প্রায় সমান। তবে সুইজারল্যান্ড গোলের জন্য ১৬টি শট নিয়ে লক্ষ্যে রাখে ৪টি, যার দুটি সফল। সেখানে ইতালির ১১ শটের মাত্র একটি লক্ষ্যে ছিল।

শুরু থেকে একের পর এক আক্রমণ শাণায় সুইজারল্যান্ড। ২৪তম মিনিটে দারুণ এক সুযোগ হারান ব্রিল এমবোলো। ওয়ান-অন-ওয়ানে তার শট সহজেই ঠেকান জানলুইজি দোন্নারুম্মা।

৩৭তম মিনিটে আর জাল অক্ষত রাখতে পারেননি তিনি। বাঁ দিক থেকে ভার্গাসের পাস বক্সে ডান পায়ে নিয়ন্ত্রণে নিয়ে বাম পায়ে ভলি করেন মিডফিল্ডার ফ্রয়লার, বল দোন্নারুম্মার পায়ে লেগে জালে জড়ায়।

দ্বিতীয়ার্ধের ২৭ সেকেন্ডে ব্যবধান দ্বিগুণ করে ম্যাচের নিয়ন্ত্রণ পেয়ে যায় সুইসরা। সতীর্থের পাস বক্সে পেয়ে দূরের পোস্টের ওপরের কোণা দিয়ে ঠিকানা খুঁজে নেন ভার্গাস।

৭৩তম মিনিটে লক্ষ্যে একমাত্র শটটি রাখতে পারে ইতালি, মাতেও রেতেগির শট ঠেকান ইয়ান সমের। নিকোলো ফাগিওলির একটি ক্রসে সুইস ডিফেন্ডার ফাবিয়ান শারের মাথায় লেগে বল পোস্টে লাগে। ৭৬তম মিনিটে জানলুকা স্কাম্মাক্কার প্রচেষ্টাও পোস্টে বাধা পায়। যদিও তিনি অফসাইডে ছিলেন বলে ধারণা করা হচ্ছিল।

বাকি সময়ে আর উল্লেখযোগ্য কোনো সুযোগ মেলেনি। দারুণ জয়ের উল্লাসে মাতে সুইসরা।

টানা দ্বিতীয়বারের মতো ইউরোর শেষ আটে উঠল সুইজারল্যান্ড। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে ইংল্যান্ড অথবা স্লোভাকিয়ার বিপক্ষে খেলবে তারা।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর