১ জুলাই, ২০২৪ ১২:০২

ফ্রান্সের জন্য যে কোনও ঝুঁকি নিতে প্রস্তুত এমবাপে

অনলাইন ডেস্ক

ফ্রান্সের জন্য যে কোনও ঝুঁকি নিতে প্রস্তুত এমবাপে

কিলিয়ান এমবাপে

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর লড়াইয়ে বেলজিয়ামের কেউ নাকে আঘাত করার চেষ্টা করলে একদম অবাক হবেন না কিলিয়ান এমবাপে। তবে দেশের জন্য এই ব্যথা সইতেও প্রস্তুত ফ্রান্স অধিনায়ক।

অস্ট্রিয়ার বিপক্ষে টুর্নামেন্টের প্রথম ম্যাচেই নাকে আঘাত পেয়েছিলেন এমবাপে। পরে জানা যায়, সময়ের সেরা এই ফুটবলারের নাক ভেঙেই গেছে। যে কারণে নেদারল্যান্ডসের বিপক্ষে তাকে মাঠে নামাননি ফ্রান্স কোচ দিদিয়ে দেশম।

পরে নাকে মাস্ক পরে পোল্যান্ডের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচটি খেলেন ফ্রান্স অধিনায়ক। ওই ম্যাচেই ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে নিজের প্রথম গোলটিও করেন তিনি। তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিতের পর এবার নকআউটে তাদের প্রতিপক্ষ বেলজিয়াম। আজ সোমবার বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে নামবে তারা।

নাকে আঘাত পাওয়ার পর এই ম্যাচের আগের দিনই প্রথম সংবাদমাধ্যমের মুখোমুখি হন এমবাপে। ওই সময়ের তাৎক্ষণিক অনুভূতি জানান ফ্রান্স অধিনায়ক। তার এটিও জানা, যে কোনো সময় আরও গুরুতর আঘাত পেতে পারেন নাকে। এমবাপের শঙ্কা, বেলজিয়াম ম্যাচেই আঘাত করা হতে পারে তার ভাঙ নাকে।

তিনি বলেন, আমি মনে করি, আপনি যদি ভাঙা নাক নিয়ে খেলেন এবং নাকের এখনও অপারেশন না করা হয়, তাহলে আপনিই (প্রতিপক্ষের) লক্ষ্য। দেশে ফিরে অপারেশন না করে, খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই আমি জানতাম, কীসের ঝুঁকি নিচ্ছি আমি।

তবে সম্ভাব্য ঝুঁকি মাথায় রেখেই অপারেশন না করিয়ে মাস্ক পরে খেলার সিদ্ধান্তের কথা বলেন তিনি। এমবাপে জানান, হয়তো কিছুটা পেশীশক্তি প্রয়োগ করা হতে পারে আমার ওপর। এটি হয়তো ব্যথার কারণ হবে। তবে এই জার্সির জন্য ও ফ্রান্সকে সাহায্য করার জন্য আমি সব কিছু করতে প্রস্তুত। এটি যদি হয় যে, কেউ আমার নাকে মারবে, তাই হোক। এটি এরই মধ্যে ভাঙা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর