১ জুলাই, ২০২৪ ১৩:০৬

খেলা ছেড়েই কোহলিদের ব্যাটিং কোচ হয়ে গেলেন দীনেশ কার্তিক

অনলাইন ডেস্ক

খেলা ছেড়েই কোহলিদের ব্যাটিং কোচ হয়ে গেলেন দীনেশ কার্তিক

দীনেশ কার্তিক

গত আইপিএলের এলিমিনেটরে হেরে আরসিবি মাঠ ছাড়ার সময়েই বোঝা যায়- ইন্ডিয়ান প্রিমিয়র লিগে শেষ ম্যাচ খেলে ফেললেন দীনেশ কার্তিক। এমনটা নয় যে নিতান্ত ব্যর্থ হয়েছেন বলে তার ক্যারিয়ার নিয়ে সংশয় প্রকাশ করা হচ্ছিল। বরং ২০২৪ আইপিএলেও ব্যাট হাতে নজর কাড়েন দীনেশ। আসলে এটাই সঠিক সময় বুঝে খেলা ছাড়ার সিদ্ধান্ত নেন কার্তিক।

সতীর্থদের গার্ড অফ অনারে মাঠ ছাড়ার সময় গ্লাভসজোড়া তুলে ধরে সমর্থকদের কাছ থেকে বিদায় চেয়ে নেন দীনেশ কার্তিক। খেলা ছাড়লেও আইপিএল তাকে দূরে সরে যেতে দিল না। আরসিবি ফ্র্যাঞ্চাইজিও ছাড়ল না দীনেশকে। নতুন মৌসুমে ফের কার্তিককে দলে ফেরানোর কথা ঘোষণা করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। যদিও এবার নতুন ভূমিকায় দেখা যাবে তারকা উইকেটকিপার-ব্যাটারকে।

নতুন ভূমিকায় আইপিএলে ফিরছেন দীনেশ কার্তিক

আইপিএলের নতুন মৌসুমের জন্য দীনেশ কার্তিককে ব্যাটিং কোচ তথা মেন্টর নিযুক্ত করল আরসিবি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়- ২০২৫ আইপিএলে নতুন অবতারে দেখা যাবে কার্তিককে। তিনি ছেলেদের দলের ব্যাটিং কোচ ও মেন্টরের ভূমিকা পালন করবেন। সুতরাং, এটা বলাই যায় যে, আইপিএল খেলা ছেড়েই বিরাট কোহলিদের ব্যাটিং কোচ হয়ে গেলেন দীনেশ।

আইপিএল ২০২৪-এ কার্তিকের পারফর্ম্যান্স

নিজের শেষ আইপিএলে ব্যাট হাতে অনবদ্য পারফর্ম্যান্স মেলে ধরেন কার্তিক। আইপিএল ২০২৪-এ দীনেশ কার্তিকের সার্বিক পারফর্ম্যান্স মন্দ ছিল না মোটেও। তিনি ১৫ ম্যাচের ১৩টি ইনিংসে ব্যাট করতে নেমে ৩২৬ রান সংগ্রহ করেন। ২টি হাফ-সেঞ্চুরি করেন দীনেশ। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ৮৩ রানের। ১৮৭.৩৫ স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করেন কার্তিক। মারেন ২৭টি চার ও ২২টি ছক্কা।

আরসিবির জার্সিতে কার্তিকের সার্বিক আইপিএল পারফর্ম্যান্স

দীনেশ কার্তিক সার্বিকভাবে আরসিবির হয়ে ৬০টি ম্যাচে মাঠে নামেন। তিনি ৫৩টি ইনিংসে ব্যাট করে সাকুল্যে ৯৩৭ রান সংগ্রহ করেন। বিরাট কোহলির পরে আরসিবির হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ভারতীয় ক্রিকেটার তিনি। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে কার্তিক হাফ-সেঞ্চুরি করেছেন ৩টি। স্ট্রাইক-রেট ১৬২.৯৫।

ইন্ডিয়ান প্রিমিয়র লিগে কার্তিকের সার্বিক পারফর্ম্যান্স

দীনেশ কার্তিক মোট ২৫৭টি আইপিএল ম্যাচে মাঠে নেমেছেন। ২৩৪টি ইনিংসে ব্যাট করে সাকুল্যে ৪৮৪২ রান সংগ্রহ করেছেন তিনি। হাফ-সেঞ্চুরি করেছেন ২২টি। তিনি ক্যাচ ধরেছেন ১৪৫টি এবং স্টাম্প-আউট করেছেন ৩৭টি। ধোনির পরে আইপিএলের ইতিহাসে দ্বিতীয় সেরা উইকেটকিপার হলেন কার্তিক।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর