২ জুলাই, ২০২৪ ০১:৫৪

আত্মঘাতী গোলে হৃদয় ভাঙল বেলজিয়ামের, শেষ আটে ফ্রান্স

অনলাইন ডেস্ক

আত্মঘাতী গোলে হৃদয় ভাঙল বেলজিয়ামের, শেষ আটে ফ্রান্স

বল দখল কিংবা আক্রমণ পুরো ম্যাচ জুড়ে আধিপত্য ছিল ফ্রান্সের।  তবে প্রতিপক্ষ গোলরক্ষকের পরীক্ষা যদিও সেভাবে নিতে পারেনি এমবাপ্পেরা।  কিন্তু শেষদিকে ভাগ্যের ছোঁয়ায় মিলল গোল। নিজেদের জালে নিজেরাই গোল দিয়ে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিল বেলজিয়াম। আর ১-০ গোলের জয় নিয়ে ইউরোর শেষ আটে উঠে গেল দিদিয়ের দেশমের দল।

এবার আসরের শুরু থেকেই গোলের জন্য হাপিত্যেশ করতে হচ্ছিল ফ্রান্সকে। কিলিয়ান এমবাপ্পে, আন্তোয়ান গ্রিয়েজমানদের নিয়ে গড়া আক্রমণভাগও স্বস্তি দিচ্ছিল না ফরাসিদের। অবশেষে আজকের ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে গোল যেন 'সোনার হরিণ' হয়ে ওঠেছিল সাবেক এই বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে। খেলার শুরু থেকেই দুই দলই সাবধানী ফুটবল খেলতে থাকে। কোনোরকম ঝুঁকি নেয়নি কেউই। রক্ষণ আগলে রেখে সুযোগ বুঝে আক্রমণে যাওয়ার চেষ্টা করেছে। তাতে অবশ্য কাজে আসেনি। প্রথমার্ধের শেষ দিকে কৌশল বদলে আক্রমণে মনোযোগী হয় ফ্রান্স। ফলে সুযোগ তৈরি হয় কিন্তু এমবাপ্পে, মার্কুস থুরামরা নিখুঁত ফিনিশিং করতে পারেননি।

দ্বিতীয়ার্ধে বলের দখলের সঙ্গে আক্রমণেও এগিয়ে থাকে ফ্রান্স। বেশ কয়েকবার সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি এমবাপ্পে। কখনো বাধা হয়ে দাঁড়ান বেলজিয়ান গোলরক্ষক কোয়েইন ক্যাস্টেলস। আবার কখনো নিশানা খুঁজে পায়নি ফরাসি ফরোয়ার্ডরা। ম্যাচ যখন অতিরিক্ত সময়ের দিকে গড়ানোর অপেক্ষায় তখনি বাজিমাত করে ফ্রান্স।

৮৫ মিনিটে বদলি নামা কোলো মুয়ানির শট বেলজিয়ান ডিফেন্ডার জান ভারতোঙ্গেনের গায়ে লেগে দিক বদলে জড়িয়ে যায় জালে। আত্মঘাতী গোলেই শেষ আটে পা দেয় দেশমের দল। চলমান ইউরোতে এখনো ওপেন প্লে থেকে গোল পায়নি ফ্রান্স। অস্ট্রিয়ার বিপক্ষে আত্মঘাতী গোলের পর নেদারল্যান্ডসের সঙ্গে করে গোল শুন্য ড্র। পোল্যান্ডের বিপক্ষে ড্রয়ের ম্যাচে পেনাল্টি থেকে গোল করেন এমবাপ্পে। বেলজিয়ামের বিপক্ষেও জিতল আত্মঘাতী গোলে। ফরাসি ফরোয়ার্ডদের এমন গোল খরা নিশ্চয় ভাবনায় ফেলে দিয়েছে কোচ দেশমকে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর