৩ জুলাই, ২০২৪ ০০:১৯

এক বৈমানিককে নিয়ে ভারতের বিপক্ষে দল ঘোষণা জিম্বাবুয়ের

অনলাইন ডেস্ক

এক বৈমানিককে নিয়ে ভারতের বিপক্ষে দল ঘোষণা জিম্বাবুয়ের

আন্তুম নাকভি

জিম্বাবুয়ের প্রথম ব্যাটসম্যান হিসেবে ট্রিপল সেঞ্চুরির রেকর্ড গড়ার পর জাতীয় দলে ডাক পেতে বেশি সময় লাগল না আন্তুম নাকভির। তাকে নিয়েই ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াড সাজিয়েছে আফ্রিকার দলটি।

নাকভির জন্ম বেলজিয়ামে, ক্রিকেটে পথচলা শুরু ও বেড়ে ওঠা আবার অস্ট্রেলিয়ায়। আর এখন তিনি জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার অপেক্ষায়। দেশটির নাগরিকত্ব পাওয়ার নিশ্চয়তার ওপর নির্ভর করছে তার খেলা।

একজন কোয়ালিফাইড বাণিজ্যিক পাইলট হয়েও জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন নাকভি। গত বছর দেশটির মিড ওয়েস্ট রাইনোজ দলের হয়ে প্রথম শ্রেণি, লিস্ট ‘এ’ ক্রিকেট ও টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। লাল বলের ক্রিকেটে প্রথম দুই ম্যাচে সেঞ্চুরি করে হইচই ফেলে দেন তিনি।

গত জানুয়ারিতে নাকভি গড়েন নতুন এক ইতিহাস। প্রথম শ্রেণির ক্রিকেটে তো বটেই, স্বীকৃত যে কোনো ধরনের ক্রিকেটেই জিম্বাবুয়ের প্রথম ব্যাটসম্যান হিসেবে ট্রিপল সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি, খেলেন অপরাজিত ৩০০ রানের ইনিংস।

রেকর্ডটি প্রথম শ্রেণির হলেও জাতীয় দলে ডাক পেয়েছেন নাকভি টি-টোয়েন্টিতে। এই সংস্করণে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে ১৩৮ রান করেছেন তিনি ১৪৬.৮০ স্ট্রাইক রেটে। অফ স্পিনেও বেশ কার্যকর ২৫ বছর বয়সী এই ক্রিকেটার। ৭টি-টোয়েন্টিতে ধরেছেন ৯ শিকার।

ডোপিংয়ের দায়ে নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা দুই অলরাউন্ডার ওয়েসলি মাধেভেরে ও ব্র্যান্ডন মাভুটাকেও দলে রেখেছে জিম্বাবুয়ে। দলে ফিরেছেন অভিজ্ঞ পেসার টেন্ডাই চাটারা। ভারত সিরিজে ক্রেইগ আরভিন, শন উইলিয়ামস, রায়ান বার্লের মতো অভিজ্ঞদের রাখেনি জিম্বাবুয়ে। বাদ পড়েছেন জয়লর্ড গাম্বিও।

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি জিম্বাবুয়ে। এই সংস্করণের জন্য নিজেদের নতুন করে গোছাচ্ছে তারা। জিম্বাবুয়ের এই দলে সবচেয়ে অভিজ্ঞ কেবল ৩৮ বছর বয়সী অধিনায়ক সিকান্দার রাজা। দেশের হয়ে ৮৬ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। দলের দ্বিতীয় অভিজ্ঞ লুক জঙ্গুয়ে খেলেছেন ৬৩ টি-টোয়েন্টি।

আগামী ৬ জুলাই শুরু হবে ভারতের বিপক্ষে জিম্বাবুয়ের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। পরের চার ম্যাচ যথাক্রমে ৭, ১০, ১৩ ও ১৪ জুলাই। সবগুলো ম্যাচই হবে হারারেতে।

জিম্বাবুয়ে টি-টোয়েন্টি দল: সিকান্দার রাজা (অধিনায়ক), ফারাজ আকরাম, ব্রায়ান বেনেট, জোনাথান ক্যাম্পবেল, টেন্ডাই চাটারা, লুক জঙ্গুয়ে, ইনোসেন্ট কাইয়া, ক্লাইভ মাডান্ডে, ওয়েসলি মাধেভেরে, টাডিওয়ানাশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্র্যান্ডন মাভুটা, ব্লেসিং মুজারাবানি, ডিওন মায়ার্স, আন্তুম নাকভি, রিচার্ড এনগারাভা, মিল্টন শুম্বা

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর