শিরোনাম
৩ জুলাই, ২০২৪ ১৫:০১

যখন ডিফেন্স করা দরকার ছিল তখন ওরা মারতে গেছে, কী আর বলবো: বিসিবি সভাপতি

অনলাইন ডেস্ক

যখন ডিফেন্স করা দরকার ছিল তখন ওরা মারতে গেছে, কী আর বলবো: বিসিবি সভাপতি

সংগৃহীত ছবি

টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে সুপার এইটের ম্যাচে বাংলাদেশ দলের ব্যাটিং অ্যাপ্রোচ গ্রহণযোগ্য ছিল না বলে মন্তব্য করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। 

আজ মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বিসিবির কার্যালয়ে পরিচালনা পর্ষদের সভার পর এক সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি এবং যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান বলেন, কোচ ও ম্যানেজারের রিপোর্ট পাওয়ার পর এ নিয়ে দল-সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন তিনি।

সেমিফাইনালে যেতে জিততে হতো ১২.১ ওভারের মধ্যে। শেষ স্কোরিং শট বাউন্ডারি হলে সুযোগ ছিল আরও কয়েকটি বল। কিন্তু তৃতীয় ওভারে ২৩ রানে ৩ উইকেট পড়ে যাওয়ার পর কার্যত সেমিফাইনালের ওই সমীকরণ মেলানোর চেষ্টা আর তার দল করেনি বলে জানান বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন। শেষ পর্যন্ত বাংলাদেশ সে ম্যাচে জিততেই পারেনি।

আজ প্রায় চার ঘণ্টার বোর্ড সভা শেষে সংবাদমাধ্যমের সামনে এসে ওই প্রসঙ্গে কথা বলেন বিসিবি সভাপতি। নাজমুল হাসানের মন্তব্য, ‘৩ উইকেট পড়ার পর জেতার চেষ্টা করেনি, এটা গ্রহণযোগ্য নয়।’ ওই ম্যাচ নিয়ে অসন্তুষ্ট বিসিবি সভাপতি পরে আবার বলেছেন, ‘১২ ওভার পর্যন্ত আমাদের লড়াই করা উচিত ছিল। দেখে মনে হয়েছে, যখন মারার দরকার ছিল, তখন ওরা ডিফেন্স করেছে; যখন ডিফেন্স করা দরকার ছিল, তখন মারতে গেছে। কী আর বলব!’

সব মিলিয়ে বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্স বিসিবির কাছে মিশ্র অনুভূতির। বোর্ড সভাপতির মতে, গ্রুপ পর্বে তিন ম্যাচ জিতে সুপার এইটে ওঠাটা সন্তোষজনক হলেও এরপর বাংলাদেশ দলের পারফরম্যান্স ছিল হতাশাজনক। তবে রিশাদ হোসেন, তানজিম হাসান, তাওহিদ হৃদয়দের পারফরম্যান্সে তিনি খুশি। আবার সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, লিটন দাসদের মতো অভিজ্ঞরা যে সামর্থ্য অনুযায়ী পারফর্ম করতে পারেননি, তা নিয়ে হতাশও।

নাজমুল হাসানের মতে, অভিজ্ঞ ও তরুণদের সমন্বয়ে গড়া বিশ্বকাপ দলটি ছিল ‘ঝুঁকিপূর্ণ’। তাদের আশা ছিল, দলের অভিজ্ঞ ক্রিকেটাররা কঠিন সময়টা পার করে দেবেন। কিন্তু সে আশা
 পূরণ হয়নি। সংবাদ সম্মেলনে সিনিয়র ক্রিকেটারদের অবসর প্রসঙ্গও চলে আসে। এ প্রসঙ্গে নাজমুলের কথা, যা হবে সেটি পারস্পরিক আলোচনার ভিত্তিতেই হবে। যারা বাংলাদেশ ক্রিকেটকে এ পর্যায়ে নিয়ে এসেছেন, তাদের অসম্মান করতে চায় না বিসিবি। তা ছাড়া নাজমুল হাসানের বিশ্বাস, অভিজ্ঞদের এখনো বাংলাদেশের ক্রিকেটকে কিছু দেওয়ার আছে।

সংবাদ মাধ্যমে আলোচনায় এসেছে ভারতের বিপক্ষে ম্যাচে তাসকিন আহমেদের না থাকার প্রসঙ্গও। ঘুম থেকে দেরিতে ওঠার কারণে বাংলাদেশ দলের সহ-অধিনায়ক টিম বাস মিস করেছিলেন বলে খবর। নাজমুল সেটি নিশ্চিত করে বলেছেন, বিশ্বকাপের সময়ই এ ব্যাপারে শুনেছেন তিনি। কোচ-ম্যানেজারের রিপোর্ট দেখে এ ব্যাপারে করণীয় ঠিক করবেন। কথা বলবেন তাসকিনের সঙ্গেও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেটারদের উদ্দেশে ব্যক্তিগত আক্রমণ করার প্রবণতা বিসিবির নজরে এসেছে। এখন থেকে এসবের বিরুদ্ধে বিসিবি কঠোর অবস্থান নেবে বলেও জানান নাজমুল।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর