৫ জুলাই, ২০২৪ ১৮:৪৮

বাংলাদেশ সিরিজের সূচি চূড়ান্ত করলো পাকিস্তান

অনলাইন ডেস্ক

বাংলাদেশ সিরিজের সূচি চূড়ান্ত করলো পাকিস্তান

আগামী মাসে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। ওই সিরিজের জন্য চূড়ান্ত সূচি ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

একই সাথে ঘরের মাঠে ২০২৪-২৫ মৌসুমে নিজেদের আন্তর্জাতিক সিরিজের সূচিও ঘোষণা করেছে পিসিবি। এ মৌসুমে বাংলাদেশ ছাড়াও ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান।

আগামী ২১ আগস্ট থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হবে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার প্রথম টেস্ট। ৩০ আগস্ট থেকে করাচির মাঠে গড়াবে দ্বিতীয় ও শেষ টেস্ট। সিরিজটি টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রের অংশ।

টেস্ট সিরিজের সূচি ঘোষণা করায় পিসিবিকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহি নিজাম উদ্দিন চৌধুরি। তিনি বলেন, ‘আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলোর সূচি নিশ্চিত করায় আমরা পিসিবিকে ধন্যবাদ জানাই। এই সিরিজে আমাদের পরীক্ষা হবে। এ সংস্করণে আমাদের উন্নতি দেখানোরও সুযোগ এটি।’

২০২০ সালে সর্বশেষ পাকিস্তানের মাটিতে টেস্ট খেলতে গিয়েছিল বাংলাদেশ। ওই বছর করোনাভাইরাস মহামারির কারণে মাত্র একটি টেস্ট খেলেছিলো দু’দল। সর্বশেষ ২০২৩ সালে পাকিস্তান সফর করেছে টাইগাররা। লাহোরে এশিয়া কাপের সপ্তম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ।

এখন পর্যন্ত ১৩টি টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও পাকিস্তান। এরমধ্যে ১২টিতে জিতেছে পাকিস্তান। ১টি ম্যাচ ড্র হয়। ২০১৫ সালে খুলনা টেস্টে পাকিস্তানের বিপক্ষে ড্র করেছিল বাংলাদেশ। এছাড়া পাকিস্তানের মাটিতে ৫টি টেস্ট খেলে সবগুলোতেই হেরেছে টাইগাররা।

বাংলাদেশের সিরিজ শেষে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। মুলতানে ৭ অক্টোবর থেকে ইংলিশদের সাথে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে স্বাগতিকরা। 

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ-
২১-২৫ আগস্ট ২০২৪ : প্রথম টেস্ট, রাওয়ালপিন্ডি
৩০ আগস্ট-৩ সেপ্টেম্বর ২০২৪ : দ্বিতীয় টেস্ট, করাচি

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর