১২ জুলাই, ২০২৪ ১৬:৩৯

শুরুতেই ধাক্কা, গম্ভীরের কথা রাখলো না বোর্ড

অনলাইন ডেস্ক

শুরুতেই ধাক্কা, গম্ভীরের কথা রাখলো না বোর্ড

ভারতীয় ক্রিকেট দলের কোচ গৌতম গম্ভীর কাজ শুরু করেছেন। তিনি বেছে নেবেন ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং কোচ। কিন্তু ফিল্ডিং কোচ হিসাবে গম্ভীর যার নাম প্রস্তাব করেছিলেন, তাকে নাকচ করে দিয়েছে বোর্ড। শোনা যাচ্ছে সহকারী বেছে নেওয়ার ক্ষেত্রে গম্ভীরকে দেওয়া হয়েছে শর্ত। কাজ শুরু করেই ধাক্কা খেলেন গম্ভীর।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরই দায়িত্ব ছেড়ে দেন রাহুল দ্রাবিড়। তার জায়গায় কোচ করা হয়েছে গম্ভীরকে। কিন্তু এখনও তার সহকারী কারা হবেন, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। গম্ভীর ফিল্ডিং কোচ হিসাবে জন্টি রোডসের নাম প্রস্তাব করেছিলেন বলে শোনা গিয়েছে। কিন্তু বোর্ড তা মেনে নেয়নি। ভারতীয় গণমাধ্যমের খবর বলছে, বিসিসিআই গম্ভীরের সহকারী হিসাবে ভারতীয় কোচদেরই চাইছে।

দ্রাবিড়ের সহকারী হিসাবে ছিলেন ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, বোলিং কোচ পরশ মামব্রে এবং ফিল্ডিং কোচ টি দিলীপ। তাদের সকলেরই মেয়াদ শেষ হয়েছে। দ্রাবিড়ের মতো গম্ভীরের সব সহকারীও ভারতীয় হোক, এমনটাই চাইছে বোর্ড। সে ক্ষেত্রে বোর্ড চাইলে টি দিলীপকে ফিল্ডিং কোচ হিসাবে রেখে দিতেই পারে।

দ্রাবিড় দায়িত্ব ছাড়ার পর রোহিত শর্মাদের হেড কোচ হিসাবে কোনও ভারতীয়কেই চাইছিল বোর্ড। এ বার তার সহকারী হিসাবেও ভারতীয়দের চাইছেন জয় শাহরা। যদিও গম্ভীরকে কোচ করার সময় বোর্ড জানিয়েছিল, তিনি যাদের বেছে নেবেন, তাদের দায়িত্ব দেওয়া হবে। কিন্তু শুরুতেই ধাক্কা খেলেন গম্ভীর। বিদেশি কোচ চাওয়ায় তার আবেদন নাকচ করে দিল বোর্ড। এর আগে দ্রাবিড় এবং রবি শাস্ত্রী নিজেদের সহকারী হিসাবে যাদের চেয়েছেন, তাঁদের পেয়েছেন।

গম্ভীর এমন একটি দলের দায়িত্ব নিয়েছেন যারা সদ্য বিশ্বকাপ জিতেছে। ফলে গম্ভীরের কাজটা কঠিন। কারণ সমর্থকরা আশা করবেন খেতাব ধরে রাখবে দল। তাকে ২০২৭ সাল পর্যন্ত দায়িত্ব দেওয়া হয়েছে। পরের বছর চ্যাম্পিয়ন্স ট্রফি রয়েছে। তার পর আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে হবে। ২০২৭ সালে রয়েছে এক দিনের বিশ্বকাপ। এ ছাড়াও পরের বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও রয়েছে। ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি এবং এক দিনের বিশ্বকাপজয়ী গম্ভীর চাইবেন কোচ হিসাবেও একাধিক ট্রফি জিততে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর