১২ জুলাই, ২০২৪ ১৭:৫৩

অ্যান্ডারসন অধ্যায়টা বড় জয় দিয়েই শেষ করলো ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

অ্যান্ডারসন অধ্যায়টা বড় জয় দিয়েই শেষ করলো ইংল্যান্ড

লর্ডসের লং রুম পেরিয়ে যখন শেষবারের মতো মাঠে নামছিলেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন, তখন পুরো স্টেডিয়ামের দর্শকরা দাঁড়িয়ে গেল তার সম্মানে, আবেগের বানও ডাকলো কিছুটা। কারণ শেষ হতে চলেছে একটা অধ্যায়। আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে যাচ্ছেন আরও এক কিংবদন্তি। সতীর্থ ও প্রতিপক্ষের ক্রিকেটাররাও তাই তাকে দিলেন গার্ড অব ওনার। 

ক্যারিয়ারের শেষ ইনিংসেও বল হাতে আলো ছড়ালেন অ্যান্ডারসন। সঙ্গে গাস অ্যাটকিনসনের বিধ্বংসী বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে দিল ইংল্যান্ড।

দ্বিতীয় দিনের খেলা শেষেই বোঝা যাচ্ছিলো লর্ডস টেস্টে ইংল্যান্ডের জয়টা সময়ের ব্যাপার কেবল। সেই সময়ের ব্যাপারটা ইংল্যান্ড আজ তৃতীয় দিন সকালে ১ ঘণ্টার একটু বেশি সময়ের মধ্যেই সেরে ফেলল। ইনিংস ও ১১৪ রানের জয়ে জেমস অ্যান্ডারসনের বিদায় রাঙালেন বেন স্টোকসরা।

লর্ডস টেস্টকে অনেকেই বলছেন অ্যান্ডারসনের টেস্ট। ৪১ বছর বয়সী ইংলিশ ফাস্ট বোলার আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লডর্সের এই টেস্টটি তার ক্যারিয়ারের শেষ। তাই প্রথম দিন থেকেই ম্যাচটি হয়ে যায় অ্যান্ডারসনের টেস্ট।

প্রথম ইনিংসে ১২১ রানে গুটিয়ে যাওয়া সফরকারীরা দ্বিতীয়ভাগে করতে পারে ১৩৬ রান। আর একমাত্র ইনিংস স্বাগতিকরা করে ৩৭১ রান।

নিজের টেস্টের শেষ মুহূর্তটাও অ্যান্ডারসনও তার মতো করে রাঙিয়ে নিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় দিনের খেলা শুরু করে ৬ উইকেটে ৭৯ রান নিয়ে। দিনের ১৪তম ওভারেই উইকেট হারায় তারা। সেই উইকেটটি নেন অ্যান্ডারসন নিজেই। জসুয়া ডি সিলভাকে বলটি অ্যান্ডারসন করেছিলেন কল্পিত চতুর্থ স্টাম্প বরাবর। সেই বল ব্যাটের কানা ছুঁয়ে চলে যায় জেমি স্মিথের গ্লাভসে। এটা নিয়ে দ্বিতীয় ইনিংসে তার উইকেট দাঁড়ায় ৩টি। প্রথম ইনিংসে পেয়েছেন ১ উইকেট।

এরপর দ্রুতই আলজারি জোসেফ ও সামার জোসেফকে তুলে নেন গাস অ্যাটকিনসন। পরে জেইডেন সিলসের উইকেট নিয়ে প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনি। অভিষেক টেস্টে সব মিলিয়ে ১২ উইকেট হয়েছে অ্যাটকিনসনের। প্রথম ইনিংসে ৪৫ রানে নিয়েছেন ৭ উইকেট, দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট ৬১ রানে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর