১৩ জুলাই, ২০২৪ ১২:৪৭

ভারত-পাকিস্তান ম্যাচের পিচ নিয়ে বিতর্ক! আইসিসির দুই কর্মকর্তার পদত্যাগ

অনলাইন ডেস্ক

ভারত-পাকিস্তান ম্যাচের পিচ নিয়ে বিতর্ক! আইসিসির দুই কর্মকর্তার পদত্যাগ

গেল ২৯ জুন ভারত ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে সম্পন্ন হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। প্রতিযোগিতা শেষ হওয়ার দু’সপ্তাহের মধ্যে পদত্যাগ করেছেন আইসিসির দুই কর্মকর্তা ক্রিস টেটলি ও ক্লেয়ার ফার্লং। 

ভারত-পাকিস্তান ম্যাচের পিচ নিয়ে বিতর্কের জেরেই এই সিদ্ধান্ত তারা নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

ক্রিকবাজের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামের পিচ নিয়ে যে বিতর্ক হয়েছে তার ফলেই বাধ্য হয়েই এই দুই কর্মকর্তা পদত্যাগ পত্র জমা দিয়েছেন। বিশ্বকাপের আগে তৈরি করা হয়েছিল এই মাঠ। ‘ড্রপ ইন’ পিচ (অন্য কোথাও তৈরি করে মাঠে বসিয়ে দেওয়া পিচ) বসানো হয়েছিল সেখানে। কিন্তু সেই পিচে খেলা ব্যাটারদের পক্ষে কঠিন হচ্ছিল। বোলারেরা দাপট দেখাচ্ছিলেন। ভারত-পাকিস্তান ম্যাচেও সেই ছবি দেখা গেছে। ১১৯ রান করেও ৬ রানে ম্যাচ জিতেছে ভারত। হাইভোল্টেজ ম্যাচে যে ধরনের ক্রিকেট আশা করা হয়েছিল তা হয়নি। পিচ নিয়ে প্রশ্ন তুলেছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা ও পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

তবে আরও একটি কারণ উঠে আসছে। জানা গেছে, আগে থেকেই দুই কর্মকর্তা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছিলেন। গত বছরই পদত্যাগ পত্র জমা দিতে চেয়েছিলেন তারা। কিন্তু বিশ্বকাপ সামনে থাকায় আরও কয়েক মাস দায়িত্ব পালন করেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার পরেই তাই পদত্যাগ করেছেন এই দুই কর্মকর্তা। তবে শ্রীলঙ্কার কলম্বোতে ১৯ থেকে ২২ জুলাই আইসিসির বার্ষিক সভায় উপস্থিত থাকবেন তারা।

কারণ যা-ই হোক না কেন, এ বারের বিশ্বকাপের আয়োজন ঘিরে অনেক প্রশ্ন উঠেছে। শুধু নিউইয়র্কের পিচ নয়, সেখানে অনুশীলনের মাঠ, স্টেডিয়াম থেকে হোটেলের দূরত্ব ও যাতায়াত ব্যবস্থা নিয়েও অভিযোগ তুলেছে অনেক দল। খেলার সময় নিয়েও প্রশ্ন উঠেছে। ২৪ ঘণ্টার ব্যবধানে খেলতে বাধ্য হয়েছে কিছু দল। সেই সব বিতর্কের মাঝেই বিশ্বকাপ জিতেছে ভারত। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ১৩ বছরের বিশ্বকাপ খরা কাটিয়েছেন রোহিতেরা।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর