১৬ জুলাই, ২০২৪ ০৯:২০

কোপা আমেরিকা: ফাইনাল ম্যাচে চরম বিশৃঙ্খলা, যা বলছে কনমেবল

অনলাইন ডেস্ক

কোপা আমেরিকা: ফাইনাল ম্যাচে চরম বিশৃঙ্খলা, যা বলছে কনমেবল

কোপা আমেরিকার ৪৮তম আসরের পর্দা নেমেছে। ফাইনাল ম্যাচে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে রেকর্ড সর্বোচ্চ ১৬তম কোপা জিতে নিয়েছে আর্জেন্টিনা। তবে ম্যাচটির শুরুটা সুখকর ছিল না। কলম্বিয়ার উগ্র সমর্থকদের হুড়োহুড়ি এবং টিকিট ছাড়াই স্টেডিয়ামে ঢোকার প্রচেষ্টায় তৈরি হয় চরম বিশৃঙ্খলা। যার কারণে ফাইনাল ম্যাচ মাঠে গড়ায় নির্ধারিত সময়েরও প্রায় দেড়ঘণ্টা পরে।

অন্যদিকে, এ ধরনের মেগা টুর্নামেন্টে খেলোয়াড় ও দর্শকদের মাঝে আতঙ্ক তৈরি করা পরিস্থিতি নিয়ে নিজেদের বক্তব্য জানিয়েছে লাতিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। এ ঘটনায় দুঃখপ্রকাশের পাশাপাশি ফাইনালের ভেন্যু মায়ামির হার্ডরক স্টেডিয়াম কর্তৃপক্ষের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সমালোচনা করা হয়েছে।

বিবৃতিতে কনমেবল বলছে, ‘সবাই ইতোমধ্যে জানেন মায়ামিতে অনুষ্ঠিত ফাইনালে দর্শকরা (একটি অংশ) টিকিট ছাড়াই স্টেডিয়ামে প্রবেশ করতে চাওয়া নিয়ে ম্যাচ শুরু হয় দেরিতে। এর আগে দর্শকদের স্টেডিয়ামে প্রবেশে দেরি এবং পরিস্থিতি বিচারে গেইটও বন্ধ করা হয়েছিল। এ নিয়ে কনমেবল হার্ডরক স্টেডিয়াম কর্তৃপক্ষের সঙ্গেও যোগাযোগ করেছিল, তবে নিরাপত্তা নিয়ে তাদের সঙ্গে যে চুক্তিভিত্তিক দায়িত্ব ছিল সেটি ঠিকভাবে অনুসরণ করা হয়নি।’

একইসঙ্গে স্টেডিয়ামে নিরাপত্তা ব্যবস্থার ওপর যেভাবে জোর দেওয়া হয়েছিল সেটিও দেখা যায়নি বলে হতাশ কনমেবল। সংস্থাটি বলছে, এ ধরনের ইভেন্টে নিরাপত্তার মাত্রা কেমন হওয়া উচিৎ তা নিয়ে আমরা আগেই নিদের্শনা দিয়েছিলাম। কিন্তু তারা বিষয়টি আমলেই নেয়নি। উদ্ভুত পরিস্থিতিতে শিশু ও নারীসহ দর্শকদের মাঝে সৃষ্ট আতঙ্কের জন্যও দুঃখপ্রকাশ করেছে দক্ষিণ আমেরিকান ফুটবলের অভিভাবক সংস্থা কনমেবল।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর