২৪ জুলাই, ২০২৪ ১২:০৫

চ্যাম্পিয়ন্স ট্রফি: ভারতকে পাকিস্তানে নেয়ার উপায় কি?

অনলাইন ডেস্ক

চ্যাম্পিয়ন্স ট্রফি: ভারতকে পাকিস্তানে নেয়ার উপায় কি?

ভারতকে পরের বছর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যেতে রাজি করাতে পারছে না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। হাল ছেড়ে দিল তারা। এখন ভরসা শুধুই ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। তাদের উপরেই আশা রাখছে পিসিবি।

কারণ, এই টুর্নামেন্টে অংশ নিতে পাকিস্তানে যেতে চায় না ভারত। সবশেষ আইসিসির বোর্ড সভাতেও ভারতের অংশ গ্রহণ নিশ্চিত হয়নি।

পিসিবির এক কর্মকর্তা জানিয়েছেন, পাক ক্রিকেট বোর্ড নিজেদের পক্ষ থেকে যা যা করার করেছে। তারা প্রস্তাবিত সূচি জমা দিয়েছে। খরচ কত হবে তাও জানিয়েছে। এবার যা ঠিক করার আইসিসি করবে।

এদিকে আইসিসির বার্ষিক বোর্ড সভা শেষে আইসিসির এক কর্মকর্তা বলেছেন, চ্যাম্পিয়ন্স ট্রফি কীভাবে হবে, তা আলোচ্য সূচিতে ছিল না। তাই এ ব্যাপারে (ভারতের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ) কোনো আলোচনা হয়নি।

অন্যদিকে সম্মেলনের বাইরে ভারত-পাকিস্তানের কর্মকর্তারাও কি নিজেদের মধ্যে কথা বলেননি? এমন প্রশ্নের জবাবে কর্মকর্তা বলেছেন, কোনো দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে যাইনি আমরা। তাই দুই বোর্ডের কর্তাদের আলাদা ভাবে কথা বলার সূচি ছিল না। পিসিবি কর্তাদের সঙ্গে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে কোনও আলোচনা হয়নি।

‘সম্মেলনের বাইরে কথা বলার তেমন সুযোগও ছিল না। এখনও অনেক সময় আছে প্রতিযোগিতার আগে। তা ছাড়া এটা আইসিসির প্রতিযোগিতা। আইসিসি কর্মকর্তারা সামলাবেন। সরাসরি পিসিবি কর্তাদের সঙ্গে আমাদের কথা বলার কিছু নেই।’

পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রস্তাবিত সূচিতে ভারতের সব ম্যাচ লাহোরে রেখেছে। ভারত সেমিফাইনালে উঠলে সেই ম্যাচও হবে লাহোরে। ফাইনালও হবে সেখানে। শোনা গিয়েছে মাঠের পাশে একটি বিলাসবহুল হোটেল তৈরি করতে পারে পিসিবি।

সেখানেই রাখা হবে রোহিতদের। সে ক্ষেত্রে বেশি দূরে যাতায়াত করতে হবে না তাঁদের। রোহিত-কোহলিদের নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত।

কিন্তু টুর্নামেন্টটিতে অংশ নিতে পাকিস্তানে যেতে চায় না ভারত। ২০১২ সালের পর থেকে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। গত বছর এশিয়া কাপ খেলতেও পাকিস্তানে যায়নি ভারত। রোহিতদের ম্যাচগুলি হয়েছিল শ্রীলঙ্কায়। ফাইনালও হয় সেই দেশে। এবার চ্যাম্পিয়ন্স ট্রফিও হাইব্রিড মডেলে খেলতে চায় ভারত।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর