২৪ জুলাই, ২০২৪ ১৯:৫৪
এশিয়া কাপ ২০২৪

বড় জয়ে সেমিফাইনালে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

বড় জয়ে সেমিফাইনালে বাংলাদেশ

৮০ রানের ইনিংস খেলে বাংলাদেশের এই জয়ে বড় অবদান রাখেন মুর্শিদা খাতুন

শক্তি-সামর্থ্যে দুই দলের মধ্যে যে ফারাক, তা ফুটে উঠল মাঠের লড়াইয়েও। চমৎকার এক ইনিংস খেললেন মুর্শিদা খাতুন। শেষ দিকে ঝড় তুলে দলকে বিশাল পুঁজি এনে দিলেন নিগার সুলতানা। পরে নিয়ন্ত্রিত বোলিংয়ে মালয়েশিয়াকে একশর আগে আটকে রেখে বড় জয় তুলে নিল বাংলাদেশ।

ডাম্বুলায় আজ বুধবার উইমেন’স এশিয়া কাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে ১১৪ রানে জিতেছে বাংলাদেশ। ১৯১ রানের পুঁজি গড়ে প্রতিপক্ষকে তারা থামিয়ে দিয়েছে ৭৭ রানে।

এই জয়ে গ্রুপ রানার্সআপ হয়ে এশিয়া কাপের সেমিফাইনালে উঠল বাংলাদেশের মেয়েরা। সেখানে তাদের প্রতিপক্ষ টুর্নামেন্টের ফেভারিট ও রেকর্ডবারের চ্যাম্পিয়ন ভারত।

৮০ রানের ইনিংস খেলে বাংলাদেশের এই জয়ে বড় অবদান রাখেন মুর্শিদা। এই ওপেনারের ৫৯ বলের ইনিংসটি সাজানো ১ ছক্কা ও ১০ চারে। তিনি হয়েছেন প্লেয়ার অব দা ম্যাচ। আগের ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষেও তিনি ফিফটি করেছিলেন। 

তিনে নেমে ২ ছক্কা ও ৫ চারে ৩৭ বলে ৬২ রানের ইনিংস খেলেন অধিনায়ক নিগার।

বোলিংয়ে আলো ছড়ান নাহিদা আক্তার। ৪ ওভারে ১৩ রান দিয়ে নেন দুই উইকেট। এক বছরের বেশি সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা অভিজ্ঞ পেসার জাহানারা আলমের শিকার এক উইকেট। একটি করে উইকেট নেন সাবিকুন নাহার জেসমিন, রাবেয়া খাতুন, রিতু মনি ও স্বর্ণা আক্তারও।

টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে ভালো শুরু এনে দেন দিলারা আক্তার ও মুর্শিদা খাতুন। উদ্বোধনী জুটিতে ৬৫ রান তোলেন তারা দুইজন। স্বভাবজাত আগ্রাসী ব্যাটিংয়ে ১ ছক্কা ও চারটি চারে ২০ বলে ৩৩ রান করে ফেরেন দিলারা। এরপর দারুণ ব্যাটিংয়ে দলকে টেনে নেন মুর্শিদা ও নিগার। তাদের জুটিতে আসে ৮৯ রান, ৫৬ বলে।

সপ্তদশ ওভারে মুর্শিদার বিদায়ে ভাঙে তাদের যুগলবন্দি। শেষ দিকে তাণ্ডব চালান নিগার। একপর্যায়ে তার রান ছিল ১৯ বলে ২৩। শেষ পর্যন্ত বাংলাদেশ অধিনায়ক অপরাজিত থাকেন ৩৭ বলে ৬২ রান করে। তার বিধ্বংসী ব্যাটিংয়ে শেষ ৫ ওভারে ৬৫ রান তোলে বাংলাদেশ।

পাহাড়সম রান তাড়ায় মালয়েশিয়া তেমন কোনো লড়াই করতে পারেনি। তাদের কেবল তিনজন ছুঁতে পারেন দুই অঙ্ক। সর্বোচ্চ ২০ রান করেন তিনে নামা এলসা হান্টার।

ইনিংসের দ্বিতীয় বলেই প্রতিপক্ষ শিবিরে আঘাত হানেন অভিজ্ঞ পেসার জাহানারা আলম। এরপর নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিতে থাকেন বাংলাদেশের বোলাররা। নাহিদা, রাবেয়াদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০ রান ছোঁয়া একটি জুটিও পায়নি মালয়েশিয়া।

গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে এবারের এশিয়া কাপ শুরু করেছিল নিগারের দল। সেটি পারলে সেমিফাইনালে ভারতকে এড়াতে পারত তারা। কিন্তু প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে তারা হেরে যায় ৭ উইকেটে। এরপর থাইল্যান্ড ও মালয়েশিয়ার বিপক্ষে প্রত্যাশিত জয়ে শেষ চার নিশ্চিত করল দলটি।

বিডি প্রতিদিন/জুনাইদ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর