২৫ জুলাই, ২০২৪ ১৭:২৯

বিশ্বের প্রথম ক্লাব হিসেবে ১ বিলিয়ন ইউরো আয়ের রেকর্ড রিয়ালের

অনলাইন ডেস্ক

বিশ্বের প্রথম ক্লাব হিসেবে ১ বিলিয়ন ইউরো আয়ের রেকর্ড রিয়ালের

২০২৩-২৪ অর্থবছরে এক বিলিয়ন ইউরো রাজস্ব আয় হয়েছে বলে ঘোষণা দিয়েছে স্প্যানিশ ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ। বিশ্বের প্রথম ফুটবল ক্লাব হিসেবে এত পরিমাণ রাজস্ব আয় এর আগে কোনো ক্লাবই করতে পারেনি। সেদিক থেকে রিয়াল মাদ্রিদের জন্য এটি একটি অনন্য রেকর্ড।

ইউরোপের সফলতম ক্লাবটির বিবৃতিতে বলা হয়েছে, ‘২০২৩-২৪ অর্থছরে আমাদের মোট পরিচালন আয় (স্থায়ী সম্পদের নিষ্পত্তির আগে) হয়েছে ১.০৭৩ বিলিয়ন ইউরো, যা ২০২২-২৩ অর্থবছরের তুলনায় ২৩০ মিলিয়ন ইউরো (২৭%) বেশি। এ সময়ের মধ্যে সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়াম পুরোপুরি চালু না হওয়া সত্ত্বেও ক্লাব ১ বিলিয়ন ইউরো পরিচালন আয় করতে সফল হয়েছে। যেকোনো ফুটবল ক্লাবের জন্য এটি একটি নজিরবিহীন পরিসংখ্যান।’

লা লিগা, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও স্প্যানিশ সুপার কাপ বিজয়ীরা বিবৃবিতে আরো জানিয়েছে, স্পেন সরকারের কর পরিশোধের পরও তাদের ১৬ মিলিয়ন ইউরো লাভ হয়েছে, যা গত মৌসুমের তুলনায় ৩২ শতাংশ বেশী।

মহামারি করোনার আগে এই শতাব্দীতে প্রতিবছরই লাভের মুখ দেখেছে রিয়াল। বেশির ভাগ অর্থবছরে আয়ও ছিল ঊর্ধ্বমুখী। তবে করোনাকালীন দুই অর্থবছরে (২০১৯-২০ ও ২০২০-২১) অন্য ক্লাবগুলোর মতো রিয়ালকেও লোকসান গুনতে হয়। সর্বশেষ তিন অর্থবছরে সেই ক্ষতি ভালোভাবেই কাটিয়ে উঠেছে তারা। ইউরোপের শীর্ষ বেশ কয়েকটি ক্লাব যেখানে এখনো মহামারির ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি, সেখানে রিয়ালের এভাবে ঘুরে দাঁড়ানো অবিশ্বাস্যই বলতে হয়।

ফোর্বসের তালিকানুযায়ী রিয়াল মাদ্রিদ গত মৌসুমে ৬.০৭ বিলিয়ন ডলার আয় করে সব মিলিয়ে বিশ্বের ১১টি শীর্ষস্থানীয় মূল্যবান ক্লাবের মধ্যে জায়গা করে নিয়েছে। ৩ বিলিয়ন ডলার আয় করে এই তালিকায় ১৩তম স্থানে রয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ৯ বিলিয়ন ও ৭.১ বিলিয়ন ডলার আয় করে ফোর্বসের সাম্প্রতিক তালিকায় শীর্ষ দুই স্থানে রয়েছে যথাক্রমে ডালাস কাউবয়েস ও নিউ ইয়র্ক ইয়ানকিস।

এ মাসের শুরুতে ফ্রি-ট্রান্সফারে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে দলে ভিড়িয়েছে রিয়াল। ধারণা করা হচ্ছে ২০২৪-২৫ মৌসুমে এমবাপ্পের সাথে রেকর্ড ফি’তে চুক্তি সম্পন্ন করেছে রিয়াল।

সূত্র : এবিসি ও ইএসপিএন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর