২৬ জুলাই, ২০২৪ ০৫:৫৮

জিম্বাবুয়ের ইনিংসের নাটকীয় ধসে আইরিশ শিবিরে স্বস্তি

অনলাইন ডেস্ক


জিম্বাবুয়ের ইনিংসের নাটকীয় ধসে আইরিশ শিবিরে স্বস্তি

সংগৃহীত ছবি

টেস্ট ক্রিকেটের নতুন টেস্ট ভেন‍্যুতে জিম্বাবুয়ের শুরুটা ছিল দারুণ। তবে ৯৭ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর আর তেমন কোনো জুটি গড়তে পারেনি সফরকারীরা। ১৭ রানে শেষ ৬ উইকেট তুলে নিয়ে প্রথম দিনেই তাদের প্রথম ইনিংস গুটিয়ে দিয়েছে আয়ারল‍্যান্ড।

বেলফাস্টে একমাত্র টেস্টের প্রথম দিন ২১০ রান করেছে জিম্বাবুয়ে। দুই ওপেনার প্রিন্স মাসভাউরে ও জয়লর্ড গুম্বি এবং অভিজ্ঞ শন উইলিয়ামস ছাড়া সফরকারীদের আর কোনো ব‍্যাটসম‍্যান ১০ রানের বেশি করতে পারেননি। শুরুর জুটির পর আর জিম্বাবুয়ের আর কোনো জুটিই ছুঁতে পারেনি ৩০। তিনটি করে উইকেট নিয়ে আয়ারল‍্যান্ডের সফলতম বোলার অ‍্যান্ডি ম‍্যাকব্রাইন ও ব‍্যারি ম‍্যাককার্থি। দুটি উইকেট নেন মার্ক অ‍্যাডায়ার।

১৫২ বলে ৮ চারে ক‍্যারিয়ার সেরা ৭৪ রানের জুটিতে জিম্বাবুয়েকে টানেন মাসভাউরে। শুরুতে তাকে দারুণ সঙ্গ দেন গুম্বি। ওয়ানডে ঘরানার ব‍্যাটিংয়ে পাল্টা আক্রমণে যান উইলিয়ামস। পরের ব‍্যাটসম‍্যানের কেউ পারেননি প্রতিরোধ গড়তে।

আকাশ ছিল মেঘে ঢাকা। বৃহস্পতিবার (২৫ জুলাই) স্টরমন্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠের উইকেটে ছিল পেসারদের জন‍্য সুবিধা। কিন্তু টস জিতে বোলিং নিয়ে শুরুতে সেটা একদমই কাজে লাগাতে পারেননি আইরিশ বোলাররা।

ছয় বছর পর দেশের মাটিতে প্রথম টেস্ট খেলতে নেমে সকালের সেশনে কোনো উইকেট নিতে পারেনি আয়ারল‍্যান্ড। সাবধানী ব‍্যাটিংয়ে কঠিন সময় পার করে দেন মাসভাউরে ও গুম্বি। ২৭ ওভারের প্রথম সেশনে আসে ৮৫ রান।

বিরতির পর ঠিক সেভাবে টাইমিং করতে পারছিলেন না গুম্বি। ম‍্যাককার্থির লেগ স্টাম্পে করা হাফ ভলিতে ফ্লিক করার চেষ্টায় স্কয়ার লেগে ক‍্যাচ দেন তিনি। ৯৯ বলে ৭ চারে ৪৯ রান করেন গুম্বি। ভাঙে ৯৭ রানের জুটি।

এরপর দ্রুত আরও দুটি উইকেট হারানো জিম্বাবুয়ে এগিয়ে যাচ্ছিল মাসভাউরে ও উইলিয়ামসের জুটিতে। নিজের আগের সেরা ৬৫ ছাড়িয়ে ছুটছিলেন ওপেনার মাসভাউরে, দ্রুত রান তুলছিলেন উইলিয়ামস।

লম্বা সময় ধরে এক প্রান্ত আগলে রাখা মাসভাউরেকে বিদায় করে জুটি ভাঙেন কার্টিস ক‍্যাম্ফার। লেগ স্টাম্পের বাইরের বলে কিপার লর্কান টাকারের গ্লাভসে ধরা পড়েন ৩৫ বছর বয়সী ওপেনার।

দ্রুত এগোনো উইলিয়ামসকে বিদায় করার পর ক্লাইভ মাদান্ডি ও ব্লেজিং মুজারাবানির উইকেট নেন ম‍্যাকব্রাইন। নাটকীয় ধসে শেষ সেশনে গুটিয়ে যায় সফরকারীদের প্রথম ইনিংস। বৃষ্টির জন‍্য শেষ বেলায় আর ব‍্যাটিংয়ে নামা হয়নি আয়ারল‍্যান্ডের।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৭১.৩ ওভারে ২১০ (গুম্বি ৪৯, মাসভাউরে ৭৪, মায়ার্স ১০, আরভাইন ৫, উইলিয়ামস ৩৫, বেনেট ৮, মাদান্ডি ০, মুজারাবানি ৪, এনগারাভা ৫, চিভাঙ্গা ৭*, চাটারা ০; অ‍্যাডায়ার ১৮-১-৪৯-২, ম‍্যাককার্থি ১৫.৩-৫-৪২-৩, ইয়াং ১৪-১-৪০-১, ক‍্যাম্ফার ১১-২-৩৩-১, ম‍্যাকব্রাইন ১৩-২-৩৭-৩)


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর