২৬ জুলাই, ২০২৪ ২৩:৪৪

প্রথমবার কিউইদের বিপক্ষে সাদা পোশাকে লড়বে আফগানিস্তান

অনলাইন ডেস্ক

প্রথমবার কিউইদের বিপক্ষে সাদা পোশাকে লড়বে আফগানিস্তান

ফাইল ছবি

টেস্ট মর্যাদা পাওয়ার সাত বছর কেটে গেলেও এখন পর্যন্ত বড় কয়েকটি দলের বিপক্ষে সাদা পোশাকে খেলার সুযোগ পায়নি আফগানিস্তান। সেই তালিকায় থাকা নিউজিল্যান্ডের বিপক্ষে খেলার সম্ভাবনা তৈরি হয়েছে তাদের।

আগামী সেপ্টেম্বরে ভারতের গ্রেটার নয়ডায় প্রথমবারের মতো টেস্টে কিউইদের মুখোমুখি হতে যাচ্ছে আফগানরা। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর, দুই দলের একমাত্র টেস্টটি শুরু হতে পারে ৯ সেপ্টেম্বর।

২০১৭ সালের জুনে টেস্ট মর্যাদা পাওয়া আফগানদের দশম টেস্ট হতে যাচ্ছে এই ম্যাচ। চলতি বছরে তৃতীয় টেস্ট, এক পঞ্জিকাবর্ষে যা দলটির সর্বোচ্চ।

নিউজিল্যান্ড ছাড়াও ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখনও কোনো টেস্ট খেলেনি আফগানিস্তান। ২০২১ সালে তাদের অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ম্যাচ খেলার সম্ভাবনা জেগেছিল। কিন্তু আফগানিস্তানে তালেবানরা শাসনভার দখলের পর নারীদের ক্রিকেট বন্ধ করে দেওয়ায় মানবাধিকার লঙ্ঘনের কারণ দেখিয়ে টেস্টটি স্থগিত করে দেয় অস্ট্রেলিয়া।

চলতি বছর এখন পর্যন্ত দুটি টেস্ট খেলে দুটিতেই হেরেছে আফগানিস্তান; শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। আগের বছর তারা হেরেছিল বাংলাদেশের বিপক্ষে। টেস্টে এখন পর্যন্ত তিন ম্যাচ জেতা আফগানিস্তান সবশেষ জয়ের স্বাদ পেয়েছিল ২০২১ সালের মার্চে, জিম্বাবুয়ের বিপক্ষে।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর