২৭ জুলাই, ২০২৪ ০১:৫১

অলিম্পিক ভিলেজের খাদ্য নিয়ে ব্রিটেনের অভিযোগ

অনলাইন ডেস্ক

অলিম্পিক ভিলেজের খাদ্য নিয়ে ব্রিটেনের অভিযোগ

সংগৃহীত ছবি

প্যারিস অলিম্পিকের শুরুতেই নানারকম বিতর্ক তৈরি হচ্ছে। ফুটবল ইভেন্টে হামলা, ড্রোন উড়িয়ে গুপ্তচরবৃত্তির পর এবার খাদ্য সংকটের খবর এলো। ‘টাইমস অব লন্ডন’ এর বরাত দিয়ে ইয়াহু স্পোর্টস জানিয়েছে, অলিম্পিক ভিলেজে নাকি পর্যাপ্ত খাবার সরবরাহ হচ্ছে না। গ্রিলড চিকেন, ডিম এবং রান্না না করা মাংসের যোগান অপর্যাপ্ত। কিছু ক্রীড়াবিদ বাধ্য হয়ে প্যাকেট করা খাবার সংগ্রহ করে খাচ্ছেন।

ব্রিটিশ অ্যাথলেটরা যেখানে আছেন, সেখান থেকে রেস্টুরেন্ট একটু দূরে। খেলোয়াড়দের জন্য অতিরিক্ত খাবার সরবরাহ করতে প্যারিসে আলাদা রাঁধুনী পাঠিয়েছে দেশটির অলিম্পিক কমিটি। পাশাপাশি খেলোয়াড়দের জন্য ডিম, মুরগিসহ বাড়তি খাবার সরবরাহের চেষ্টা করা হচ্ছে, যা তারা ফ্রান্স থেকেই পেতে চেয়েছিল। ব্রিটিশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী অ্যান্ডি অ্যানসন বলেছেন, ‘প্রতিটি গেমসেই কিছু সমস্যা থাকে, যার মধ্যে একটি হলো পরিবহন। এবার তার সঙ্গে যুক্ত হয়েছে খাদ্য সংকট।’

প্যারিস অলিম্পিকের আয়োজকেরা কার্বন নিঃসরণ কমাতে নিরামিশ খাবার সরবরাহের উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু বিভিন্ন দেশের অ্যাথলেটদের খাদ্যাভ্যাস এবং রুচি ভিন্ন হওয়ায় সমস্যার সৃষ্টি হয়েছে। অলিম্পিক ভিলেজের প্রধান রেস্তরাঁয় ৩ হাজার ৩শ জনের একসঙ্গে খাওয়ার ব্যবস্থা আছে। কিন্তু ভিলেজের বাইরে খাবার পাওয়া যায় না। একজন অ্যাথলেট বলেছেন, ‘টোকিও অলিম্পিকের তুলনায় প্যারিসে খাবার সরবরাহ রীতিমতো বিশৃঙ্খল।’

এদিকে ফরাসি সংবাদপত্র লে’কিপকে গেমস ভিলেজের খাবার সরবরাহকারী সংস্থা জানিয়েছে, তারা ব্যাপারটা নিয়ে কাজ করছে। ডিম, মাংস ও শর্করাজাতীয় খাবারের ঘাটতি পূরণের চেষ্টাও চালিয়ে যাচ্ছে। অলিম্পিক শুরুর সঙ্গে সঙ্গে এ সমস্যার সমাধান হয়ে যাবে বলে জানিয়েছে সংস্থাটি।

গেমস ভিলেজে ক্রীড়াবিদদের জন্য পাঁচ ধরনের খাবারের ব্যবস্থা থাকছে বলে জানা গেছে। আমিষ ও নিরামিষ—দুই ধরনের খাবারই খেতে পারবেন ক্রীড়াবিদেরা। পৃথিবীর সব প্রান্তের ক্রীড়াবিদদের রুচি ও অভ্যাস অনুযায়ী সেখানে খাবার থাকছে। সরবরাহ করা পাঁচ ধরনের খাবারের মধ্যে থাকছে ভারতীয় উপমহাদেশের ক্রীড়াবিদদের রুচি অনুযায়ী খাবারও।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর