২৭ জুলাই, ২০২৪ ১৬:৫৩

অলিম্পিকের জন্য আঙুল বিসর্জন!

অনলাইন ডেস্ক

অলিম্পিকের জন্য আঙুল বিসর্জন!

একজন অস্ট্রেলিয়ান ফিল্ড হকি খেলোয়াড় প্যারিস অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নিজের আঙুলের একটা অংশই কেটে ফেলেছেন! আঙুলের চোট অস্ত্রোপচার করে সুস্থ হয়ে উঠতে কয়েক সপ্তাহ লেগে যেত। ফলে তার এবারের অলিম্পিকে খেলার সুযোগ যেত হাতছাড়া হয়ে। আর তেমন পরিস্থিতি দাঁড়িয়েই নিলেন এমন কঠিন সিদ্ধান্ত। 

অলিম্পিকের জন্য আঙুল বিসর্জন দেয়ার ঘটনা ঘটিয়েছেন অস্ট্রেলিয়ার ফিল্ড হকি খেলোয়াড় ম্যাট ডসন। বর্তমানে প্যারিসে রয়েছেন ৩০ বছর বয়সী ডসন। আজ আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে তার দল।

ডসন আঙুলে চোট পান দুই সপ্তাহ আগে। অস্ট্রেলিয়ায় অলিম্পিকের প্রস্তুতির সময় তার ডান হাতের একটি আঙুলে হকিস্টিকের আঘাত লাগে। এতে আঙুলের একটি অংশ ভেঙে যায়। ভাঙা অংশ বিচ্ছিন্ন না হয়ে ঝুলেছিল। এরপর একজন প্লাস্টিক সার্জনকে দেখালে তিনি চিকিৎসা ও পুনর্বাসন মিলিয়ে চার থেকে ছয় সপ্তাহ সময় লাগবে বলে জানান। তারপরও শতভাগ সুস্থতার নিশ্চয়তা নেই। সে ক্ষেত্রে অলিম্পিক খেলার আশা বাদ দিতে হতো ডসনকে।

বিকল্প হিসেবে চিকিৎসক ডসনকে আঙুলের ভাঙা অংশ কেটে ফেলার পরামর্শও দেন। এ ক্ষেত্রে দশ দিনের মধ্যেই খেলায় ফিরতে পারবেন তিনি।  স্ত্রী এ ক্ষেত্রে ডসনকে তাড়াহুড়া না করার পরামর্শ দেন। তবে সময় নষ্ট করতে রাজি ছিলেন না এই হকি খেলোয়াড়। একই দিন বিকেলেই চিকিৎসককে আঙুল কেটে ফেলার সিদ্ধান্ত জানান ডসন।

ডসন এ বিষয়ে বলেছেন, ‘হতে পারে এটিই আমার শেষ অলিম্পিক। যদি মনে হয় যে আমার এখনো নিজের সেরাটা দেওয়ার আছে, তবে সেই চেষ্টাই করব। এ জন্য যদি আঙুলের অগ্রভাগ ক্ষতিপূরণ দিতে হয়, তবে তাই হোক।’

অস্ট্রেলিয়া দলের কোচ কলিন বাচও ডসনের এমন সিদ্ধান্তে হতবাক। 

ডসন বড় টুর্নামেন্টের এবারই প্রথম চ্যালেঞ্জে পড়েননি, এর আগে ২০১৮ কমনওয়েলথ গেমসের আগে হকি স্টিকের আঘাতে চোখ হারানোর উপক্রম হয়েছিল। যদিও শেষ পর্যন্ত কমনওয়েলথ গেমসে খেলেছেন এবং দলগত সোনাও জিতেছেন।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর