শিরোনাম
২৯ জুলাই, ২০২৪ ১৩:১২

ভারতকে প্রথম পদক এনে দিলেন শুটার মনু

অনলাইন ডেস্ক

ভারতকে প্রথম পদক এনে দিলেন শুটার মনু

প্যারিস অলিম্পিকে ভারতকে প্রথম পদক উপহার দিলেন মনু

রবিবার ভারতের প্রথম নারী শুটার হিসেবে অলিম্পিক পদক পান মনু ভাকের। তিনিই দেশকে এনে দিলেন প্যারিস অলিম্পিকে প্রথম পদক।

এবার শুটিং থেকে একাধিক পদকের আশা করছেন ভারতের ক্রীড়া কর্মকর্তারা। মনুও সেই আশার মর্যাদা দিলেন। শেষ শট মারার আগে তিনি ছিলেন দুই নম্বর স্থানে। মনে হচ্ছিল, মনু রুপা পেতে পারেন। শেষ শটে মনু পান ১০ দশমিক তিন পয়েন্ট। আর চীনা প্রতিদ্বন্দ্বী পান ১০ দশমিক পাঁচ পয়েন্ট। ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হল মনুকে।

১২ বছর পর আবার শুটিংয়ে অলিম্পিক পদক পেল ভারত। জেতার পর মনু বলেছেন, “বেশ কিছুদিন হল দেশ পদকের জন্য আশা করছিল। আমি সেই পদক এনে দিতে পেরেছি। দলের সবাই চেষ্টা করেছে। আমিও খুব পরিশ্রম করেছি। পরের বার আরও ভাল করার জন্য চেষ্টা করব। আমি শুধু নিজের কাজটা করার চেষ্টা করেছি। বাকিটা ভাগ্যের হাতে ছেড়ে দিয়েছি।”

টোকিও অলিম্পিকে তার পিস্তল খারাপ হয়ে গিয়েছিল। ইলেকট্রনিক ট্রিগারে সমস্যা হচ্ছিল। ছয়টি সিরিজে ১২তম স্থানে শেষ করে কান্নায় ভেঙে পড়েন তিনি। তারপর কোচ যশপাল রানার সঙ্গে ঝামেলা হয়। বদমেজাজী মনু তারপর নিজেকে অনেকটাই বদলেছেন। কোচের সঙ্গে মিটমাট করেছেন। নিজের মেজাজ সামলেছেন। গতবার দ্বিতীয় পিস্তল তৈরি না রেখে ভুল করেছিলেন। সেসব শুধরেছেন।

কোচ তাকে প্রতিদিন লক্ষ্য বেঁধে দিতেন। সেই লক্ষ্যে পৌঁছাতে না পারলে টাকা দিতে হতো মনুকে। সেই টাকায় কখনও গরিবদের খাওয়ানো হতো, কখনও অন্য সামাজিক কাজে খরচ করা হতো।

জয়ের পর কোচ ও পরিবারের মানুষদের অবদানের কথা বলেছেন মনু। ২২ বছর বয়সি হরিয়ানার এই শুটার বলেছেন, তারা তাকে ঠিকপথে চালিত না করলে এই পদক জেতা সম্ভব হতো না।

এখনও আরও ইভেন্ট বাকি আছে মনুর। সেখান থেকেও পদক জেতার চেষ্টা করবেন বলে জানিয়েছেন তিনি।

সিন্ধুরা এগোলেন

ব্যাডমিন্টনে পি ভি সিন্ধু সহজেই তার প্রথম ম্যাচ জিতেছেন। রিয়োতে রুপা ও টোকিওতে ব্রোঞ্জ পাওয়া সিন্ধু প্রথম ম্যাচে তার মালদ্বীপের প্রতিদ্বন্দ্বী ফতিমাথ মাবাহাকে হারিয়েছেন ২১-৯, ২১-৬ গেমে।

এবার প্রকাশ পাড়ুকোন সিন্ধুর কোচ হয়ে গেছেন। জেতার পর সিন্ধু বলেছেন, “এই ম্যাচ ছিল অনুশীলেনর মতো। ফতিমাথ লড়াই করার চেষ্টা করেছেন।” সিন্ধু বলেছেন, “প্রকাশ পাড়ুকোনের পরামর্শ আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

অন্য ব্যাডমিন্টন প্লেয়ার লক্ষ্য সেনও তার প্রথম ম্যাচ সহজেই জিতেছেন।

টেবিল টেনিসে প্রাথমিক রাউন্ডে জয় পেয়েছেন হরমিত ও মোনিকা।

পুরুষদের হকিতে প্রথম ম্যাচে নিউজিল্যান্জকে ৩-২ গোলে হারিয়েছে ভারত। রুদ্ধশ্বাস ম্যাচে পিছিয়ে পড়েও গোল শোধ করে জিতেছে তারা। সূত্র: রয়টার্স, এপি, এএফপি, পিটিআই

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর