২৯ জুলাই, ২০২৪ ১৪:১৭

মেজর লিগ ক্রিকেটের চ্যাম্পিয়ন ওয়াশিংটন ফ্রিডম

অনলাইন ডেস্ক

মেজর লিগ ক্রিকেটের চ্যাম্পিয়ন ওয়াশিংটন ফ্রিডম

সংগৃহীত ছবি

সেরাটা যেন শেষের জন্যই জমা রেখেছিলেন স্টিভেন স্মিথ। শুরুর মন্থরতা কাটিয়ে তিনি উপহার দিলেন দুর্দান্ত এক ইনিংস। ক্যামিও ইনিংস খেলার পর বল হাতে গুরুত্বপূর্ণ একটি উইকেট নিলেন গ্লেন ম্যাক্সওয়েল। পাশাপাশি অন্যদের পারফরম্যান্সে সান ফ্রান্সিসকো ইউনিকর্নকে উড়িয়ে শিরোপা জিতল ওয়াশিংটন ফ্রিডম।

মেজর লিগ ক্রিকেটের দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন ওয়াশিংটন ফ্রিডম। ডালাসে রবিবার (২৮ জুলাই) ফাইনালে তারা ৯৬ রানে হারায় সান ফ্রান্সিসকো ইউনিকর্নকে। ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে ২০ ওভারে ওয়াশিংটন তোলে ২০৭ রান। ৭ চার ও ৬ ছক্কায় ৫২ বলে ৮৮ করেন স্মিথ। ম্যাক্সওয়েলের ব্যাট থেকে আসে ২২ বলে ৪০। রান তাড়ায় সান ফ্রান্সিসকোর ব্যাটিং মুখ থুবড়ে পড়ে কেবল ১১১ রানেই।

টস হেরে ব্যাটিংয়ে নামা ওয়াশিংটন দ্বিতীয় ওভারে হারায় ট্রাভিস হেডকে (৯)। স্বদেশী ওপেনারের উইকেটটি নেন অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। হেডের সঙ্গে ইনিংস শুরু করা স্মিথের শুরুটা ছিল অস্বস্তিময়। ষষ্ঠ ওভারে তার রান ছিল ১২ বলে ১০। ওই সময়টায় মূলত রান বাড়ানোর কাজ করেন আন্দ্রিয়েস হাউস। ষষ্ঠ ওভারে হাসান খানকে টানা দুটি বাউন্ডারি মেরে খেলার গতি বদলে ফেলেন স্মিথ। ফিফটিতে পৌঁছে যান তিনি ৩৪ বলে।

হাউস আউট হন ১৪ বলে ২১ করে। বেশিক্ষণ টিকতে পারেননি রাচিন রাভিন্দ্রাও (৯ বলে ১১)। তবে ৩৯ বলে ৮৩ রানের জুটিতে দলকে বড় স্কোরের দিকে এগিয়ে নেন স্মিথ ও ম্যাক্সওয়েল। সেঞ্চুরির সম্ভাবনা জাগানো স্মিথকে সপ্তদশ ওভারে থামান কামিন্স। চার ছক্কায় ৪০ করে ম্যাক্সওয়েল ফেরেন পরের ওভারে। শেষ দিকে ৯ বলে ১৯ করে ওয়াশিংটনকে দুইশ পার করান মুখতার আহমেদ।

রান তাড়ায় সান ফ্রান্সিসকোর দুই বিপজ্জনক ওপেনার ফিন অ্যাণেক ও জেইক ফ্রেজার-ম্যাকগার্ককে দ্রুত বিদায় করেন মার্কো ইয়ানসেন। এরপর জশ ইংলিস, হাসান খান, অধিনায়ক কোরি অ্যান্ডারসনও সুবিধা করতে পারেননি। শেরফেইন রাদাফোর্ডকে আউট করেন ম্যাক্সওয়েল। ২০ রান পার হতে পারেননি দলের কোনো ব্যাটসমানই। তাই একটুও জমেনি লড়াই। গুটিয়ে যায় তারা ১৬ ওভারেই। তিনটি করে উইকেট নেন ইয়ানসেন ও রাভিন্দ্রা, অ্যান্ড্র টাই নেন দুটি।

ওয়াশিংটন অধিনায়ক স্মিথই ফাইনালের ম্যাচ-সেরা। টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ৩৩৬ রান তার ৫৬ গড় ও ১৪৮.৬৭ স্ট্রাইক রেটে। তার সমান ৩৩৬ রান করে ম্যান অব দা টুর্নামেন্ট হন ট্রাভিস হেড। তার স্ট্রাইক রেট ১৭৩.১৯। টুর্নামেন্টের সর্বোচ্চ ৪২০ রান করেন ফাফ দু প্লেসি, স্ট্রাইক রেট ১৭১.৪২। টুর্নামেন্টের সর্বোচ্চ ১৫ উইকেট শিকারি বোলার সৌরাভ নেত্রাভাল্কার। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের হয়ে দারুণ বোলিংয়ে নজর কেড়েছিলেন বাঁহাতি এই পেসার।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর