২৯ জুলাই, ২০২৪ ১৬:২৪

স্বাধীন বাংলা ফুটবলের সুরুজ আর নেই

অনলাইন ডেস্ক

স্বাধীন বাংলা ফুটবলের সুরুজ আর নেই

আমিনুল ইসলাম সরুজ

বীর মুক্তিযোদ্ধা ও স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম সদস্য আমিনুল ইসলাম সরুজ আর নেই। আজ সকালে রাজধানীর একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি ছেলে ও অসংখ্য গুণগ্রাহী রেখে অনন্তলোকে পাড়ি জমিয়েছেন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এক সংবাদ সম্মেলনে কীর্তিমান এই ফুটবলারের মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছে। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তিনি জটিল কিডনি রোগে আক্রান্ত হয়েছিলেন বলে জানিয়েছিলেন সাবেক ফুটবলারদের সংগঠন সোনালী অতীত ক্লাবের সভাপতি, জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত সাবেক ফুটবলার আব্দুল গাফফার।

স্বাধীন বাংলা ফুটবল দলের চৌকশ ফুটবলার ছিলেন বরিশালের কৃতী সন্তান আমিনুল ইসলাম। ক্যারিয়ারে তিনি খেলেছেন ঐতিহ্যবাহী দুই ক্লাব আবাহনী ও মোহামেডানের হয়ে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন ও তহবিল সংগ্রহের উদ্দেশ্যে একদল মুক্তিকামী ফুটবলার ভারতে গিয়ে গঠন করেছিলেন স্বাধীন বাংলা ফুটবল দল। ভারতের বিভিন্ন রাজ্যে ঘুরে এই দলটি মুক্তিযুদ্ধের পক্ষে ১৬টি প্রদর্শনী ম্যাচ খেলে জনমত গঠন ও তহবিল সংগ্রহ করে মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের তহবিলে জমা করে। ইতিহাস গড়া সেই দলের সদস্য ছিলেন আমিনুল ইসলাম সুরুজ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর