৩১ জুলাই, ২০২৪ ১৯:১৫

উইলিয়ামসনকে সরিয়ে শীর্ষে রুট

অনলাইন ডেস্ক

উইলিয়ামসনকে সরিয়ে শীর্ষে রুট

আবারো আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটিং তালিকায় শীর্ষে ফিরেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জো রুট। নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে সরিয়ে এক ধাপ এগিয়ে ৮৭২ রেটিং নিয়ে শীর্ষ স্থান পুনঃদখল করেন রুট।

বুধবার ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এ কথা জানিয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্যই শেষ হওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজে ২৯১ রান করেছেন রুট। বার্মিংহামে সিরিজের শেষ টেস্টে ৮৭ রান করেন তিনি। এই ইনিংস খেলার পথে টেস্টে সপ্তম ও ইংল্যান্ডের দ্বিতীয় ব্যাটার হিসেবে ১২ হাজার রান পূর্ণ করেন রুট। সিরিজে দুর্দান্ত পারফরমেন্সের পুরস্কার হিসেবে ১৩ মাস পর আবারো টেস্টের শীর্ষস্থান ফিরে পান তিনি। 

গত বছরের জুনে সর্বশেষ শীর্ষে ছিলেন রুট। ২০১৫ সালের আগস্টে প্রথম টেস্টের পর সিংহাসন দখল করেছিলেন তিনি।

শীর্ষস্থান হারিয়ে ৮৫৯ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে নেমে গেছেন উইলিয়ামসন। তবে এক ধাপ করে উন্নতি হয়েছে পাকিস্তানের বাবর আজম, নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও ভারতের রোহিত শার্মার। বাবরের সাথে একই ৭৬৮ রেটিং নিয়ে যৌথভাবে তৃতীয়স্থানে আছেন মিচেল। ৭৫৭ রেটিং নিয়ে পঞ্চমস্থানে আছেন স্মিথ। ৬ রেটিং কম নিয়ে ষষ্ঠস্থানে রোহিত।

চার ধাপ পিছিয়ে সপ্তমস্থানে নেমে গেছেন ইংল্যান্ডের হ্যারি ব্রুক। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য শেষ হওয়া সিরিজে চার ইনিংসে ১৯৪ রান করেন তিনি।

ব্যাটিং তালিকায় বাংলাদেশের মধ্যে সেরা অবস্থানে আছেন মুশফিকুর রহিম। ৬৩৪ রেটিং নিয়ে ২৫তমস্থানে আছেন তিনি।

বোলিং তালিকায় ছয় ধাপ উন্নতি হয়েছে ইংল্যান্ডের পেসার মার্ক উডের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বার্মিংহাম টেস্ট ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন তিনি। ৬০৫ রেটিং নিয়ে ২০তমস্থানে জায়গা করে নিয়েছেন উড। ৭ ধাপ এগিয়ে ওয়েস্ট ইন্ডিজের জেইডেন সিলেস ২৬ ও সিরিজের সেরা ইংল্যান্ডের গাস অ্যাটকিনসন ৪ ধাপ এগিয়ে ৪৬ নম্বরে উঠেছেন।

বোলার র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এই তালিকায় বাংলাদেশের সেরা স্পিনার তাইজুল ইসলাম। ৬৫৪ রেটিং নিয়ে ১৬তম স্থানে আছেন তিনি। টেস্ট অলরাউন্ডারদের শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। তার রেটিং ৪৪৪। ৩১০ রেটিং নিয়ে তৃতীয়স্থানে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

বিডি-প্রতিদিন/বাজিত

সর্বশেষ খবর