৩১ জুলাই, ২০২৪ ২১:২৭

প্রথমবার দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তান

অনলাইন ডেস্ক

প্রথমবার দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তান

ফাইল ছবি

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে প্রথমবার দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হতে চলেছে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। আগামী সেপ্টেম্বরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুই দল।

আনুষ্ঠানিক বিবৃতিতে বুধবার (৩১ জুলাই) ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) জানিয়েছে, শারজাহতে এই সিরিজটি আয়োজন করবে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে নেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি। দুই দেশের ক্রিকেট বোর্ডের সমঝোতার মাধ্যমে চূড়ান্ত হয়েছে সূচি। সেপ্টেম্বরের ১৮, ২০ ও ২২ তারিখ হবে ম্যাচ তিনটি।

এরপর সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে আয়ারল্যান্ডের বিপক্ষে পূর্ব নির্ধারিত দুই টি-টোয়েন্টি ও তিন ওয়ানডে খেলবে প্রোটিয়ারা। ওই দুই সিরিজের আয়োজক আইরিশরা। নিজ দেশের বাইরে সিরিজ আয়োজনের কথা আগেই জানিয়েছে তারা।

সিএসএ প্রধান লসন নাইডু আফগানিস্তানের বিপক্ষে সিরিজটিকে একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে দেখছেন।

তিনি জানান, “আফগানিস্তানের সঙ্গে ঐতিহাসিক ওয়ানডে সিরিজের সূচনা করতে পেরে আমরা উচ্ছ্বসিত। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ও ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে তুমুল প্রতিদ্বন্দ্বিতা করে তারা সাম্প্রতিক সময়ে নিজেদের সামর্থ্যের ছাপ রেখেছে। আমাদের ক্রিকেটীয় সম্পর্কে এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক।”

২০১০ সালে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হয় আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। এখন পর্যন্ত সব মিলিয়ে তিন টি-টোয়েন্টি ও দুটি ওয়ানডে খেলেছে দুই দল। সবগুলো ম্যাচই আইসিসি টুর্নামেন্টের।

আফগানদের বিপক্ষে সিরিজ খেলার আগে ক্যারিবিয়ানে গিয়ে দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলবে দক্ষিণ আফ্রিকার। আর প্রোটিয়া সিরিজের আগে ভারতের গ্রেটার নয়ডায় নিউ জিল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট খেলবে আফগানিস্তান।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

সর্বশেষ খবর