২ আগস্ট, ২০২৪ ১০:৪৭

লা লিগায় যে নিয়মে পরিবর্তন আসছে

অনলাইন ডেস্ক

লা লিগায় যে নিয়মে পরিবর্তন আসছে

ফাইল ছবি

ফাউলের বাঁশি হোক বা কার্ড প্রদর্শন, রেফারি যেকোনো সিদ্ধান্ত দিলেই চারপাশ থেকে খেলোয়াড়রা এসে তাকে ঘিরে ধরেন। অনেক সময় সিদ্ধান্তের বিরোধীতা করতে সবাই ছুটে আসেন তার কাছে। রেফারিকে মানসিক চাপ দেওয়ার এমন দৃশ্য ফুটবলে নিয়মিত দৃশ্য। এমন পরিস্থিতি এড়াতে নতুন এক নিয়ম চালু করতে যাচ্ছে লা লিগা। 

স্প্যানিশ রেফারিদের সভায় সিদ্ধান্ত হয়েছে, লা লিগায় খেলার মধ্যে রেফারিকে ঘিরে ধরার সুযোগ দেওয়া হবে না। রেফারির সিদ্ধান্ত নিয়ে কথা বলতে পারবেন শুধু অধিনায়ক। কেউ নিয়ম না মানলে হলুদ কার্ড দেখানো হবে। এই নিয়ম চালু হতে যাচ্ছে ১৫ আগস্ট শুরু হতে যাওয়া লা লিগায়।

মার্কার এক প্রতিবেদনে বলা হয়েছে, লা লিগায় রেফারির সিদ্ধান্তে নাখোশ হওয়া দলের পক্ষ থেকে শুধু অধিনায়কই রেফারিকে জিজ্ঞেস করতে পারবেন। কোনো দলের নেতৃত্বের বাহুবন্ধনী যদি গোলকিপারের হাতে থাকে, তিনি রেফারির সঙ্গে কথা বলার জন্য একজনকে মনোনীত করবেন। নিয়ম লঙ্ঘন করে অন্য খেলোয়াড়েরা এসে রেফারিকে চাপে ফেলার চেষ্টা করলে হলুদ কার্ড দেখানোর সুযোগ থাকবে।

এর আগে গত জুন–জুলাইয়ে ইউরো চ্যাম্পিয়নশিপেই এই নিয়মের বাস্তবায়ন করেছে উয়েফা। গত সপ্তাহে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানান, প্যারিস অলিম্পিকে রেফারিরা নিজেদের সিদ্ধান্তের ব্যাখ্যা শুধু অধিনায়ককেই দেবেন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর