২ আগস্ট, ২০২৪ ১৯:০৪

ইতিহাস গড়ে ৪০ বছর পর মায়ের ব্যর্থতা ঘোচালেন ম্যাকিনটশ

অনলাইন ডেস্ক

ইতিহাস গড়ে ৪০ বছর পর মায়ের ব্যর্থতা ঘোচালেন ম্যাকিনটশ

১৯৮৪ সালে অলিম্পিকে নারীদের সাঁতার ইভেন্টে ২০০ মিটার বাটারফ্লাইয়ে অংশ নিয়েছিলেন কানাডার ১৭ বছর বয়সী জিল হার্সটেড। নবম হয়ে আসর শেষ করতে হয়েছিল তাকে। 

৪০ বছর পর অলিম্পিকে নারীদের সাঁতার ইভেন্টে ২০০ মিটার বাটারফ্লাইয়ে অংশ নেন হার্সটেডের মেয়ে সামার ম্যাকিনটোশ। মায়ের মতো ব্যর্থতার স্বাদ নিতে হয়নি ম্যাকিনটশকে।

প্যারিস অলিম্পিকে নারীদের সাঁতারে ইভেন্টে ২০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জিতে রেকর্ড বইয়ে নাম তুলেন ১৭ বছর বয়সী ম্যাকিনটোশ। ১৭ বছর বয়সে মা না পারলেও, মেয়ে সাফল্যের স্বাদ নিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে ২ মিনিট ৩.০৩ সেকেন্ড সময় নিয়ে সোনা জিতে নেন ১৭ বছর বয়সী ম্যাকিনটোশ। এই ইভেন্টে ২ মিনিট ০৩.৮৪ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেন যুক্তরাষ্ট্রের রেগান স্মিথ এবং ব্রোঞ্জ জিতেন চীনের ঝ্যাং ইউফেই। ঝ্যাং সময় নিয়েছেন ২ মিনিট ০৫.০৯ সেকেন্ড।

সোনা জয়ের পর দৌড়ে গিয়ে মাকে জড়িয়ে ধরেন ম্যাকিনটোশ। পরে নিজের অনুভূতি জানাতে গিয়ে ম্যাকিনটশ বলেন, ‘২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে সোনা জিততে পারা আমার জন্য দারুণ এক অর্জন। এই ইভেন্টে আমার মাও অংশ নিয়েছিল। তার সাথে আনন্দের মুহূর্তটা ভাগাভাগি করে নিয়েছি। আমি জানি, আমরা পরিবারের বাকি সদস্যদের মতো তিনিও আমাকে নিয়ে গর্বিত।’

প্রথম কানাডিয়ান নারী হিসেবে অলিম্পিকের এক আসরে দু’টি সোনা জিতলেন ম্যাকিনটোশ। এর আগে এই ইভেন্টে নারীদের ৪০০ মিটার ব্যক্তিগত মেডলিতে সোনা জিতেছিলেন তিনি। ৪০০ মিটার ফ্রিস্টাইলে রুপা জিতেন ম্যাকিনটোশ।

এছাড়া কানাডার তৃতীয় সাতাঁরু হিসেবে একই ইভেন্টে দু’টি সোনা জয়ের রেকর্ড গড়েছেন ম্যাকিনটশ। ১৯১২ সালে কানাডার জিওর্জি হডজসন ও ১৯৮৪ সালে অ্যালেক্স বাউম্যান অলিম্পিকের একই ইভেন্টে দু’টি সোনা জিতেছিলেন।

সূত্র : রয়টার্স।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর