শিরোনাম
৪ আগস্ট, ২০২৪ ১০:১৮

ম্যাকিনটশের তৃতীয় স্বর্ণ জয়, যুক্তরাষ্ট্রের বিশ্বরেকর্ড

অনলাইন ডেস্ক

ম্যাকিনটশের তৃতীয় স্বর্ণ জয়, যুক্তরাষ্ট্রের বিশ্বরেকর্ড

প্যারিস অলিম্পিকে দলগতভাবে না হলেও ব্যক্তিগত লড়াইয়ে স্বপ্নের মতো সময় কাটাচ্ছেন সামার ম্যাকিনটশ। একের পর এক সাফল্য পাচ্ছেন তিনি। এবার ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতলেন এই সাঁতারু। যা এবারের আসরে তার তৃতীয় সোনা। এতে ৪ গুণিতক ১০০ মিটার রিলেতে বিশ্বরেকর্ডই সৃষ্টি করে যুক্তরাষ্ট্র। ভাঙে গত আসরে গড়া গ্রেট ব্রিটেনের রেকর্ড।

অষ্টম দিনে সাঁতারে পদক লড়াইয়ের শুরুটা হয় ছেলেদের ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্ট দিয়ে। ৪৯.৯০ সেকেন্ড সময় নিয়ে যেখানে স্বর্ণ জেতেন হাঙ্গেরীর ক্রিস্তোফ মিলাক। রুপা ও  ব্রোঞ্জ পান কানাডার দুই সাঁতারু জশ লিয়েন্দো ও ইলিয়া খারুন।

এরপর ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে ৮ বছরের পুরোনো রেকর্ড ভাঙেন ম্যাকিনটশ। ২০১৬ রিও অলিম্পিকে ২ মিনিট ৬.৫৮ সেকেন্ডে এই ইভেন্ট শেষ করেছিলেন হাঙ্গেরী কাতিঙ্কা হোসজু। তাকে ছাপিয়ে ম্যাকিনটশ সময় নেন ২ মিনিট ৬.৫৬ সেকেন্ড। তাতে কানাডার প্রথম অলিম্পিয়ান হিসেবে এক আসরে তিনটি সোনা জয়ের কীর্তি গড়লেন তিনি।  

৮০০ মিটার ফ্রিস্টাইলে ৮ মিনিট ১১.০৪ সেকেন্ড টাইমিংয়ে স্বর্ণ জেতেন যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি। তার স্বদেশি পেইজ ম্যাডেন পান ব্রোঞ্জের দেখা। রুপা জেতেন অস্ট্রেলিয়ার আরিয়ারনে টিটমাস।

ব্যক্তিগত চার ইভেন্টের চারটিতেই রেকর্ড গড়ে স্বর্ণ জেতা লিও মার্শা আজ পুলে নেমেছিলেন আরেকটি সফলতার খোঁজে। কিন্তু ৪*১০০ মিটারে মিডলেতে কোনো পদকই পায়নি তার ফ্রান্স। যেখানে ৩ মিনিট ৩৭.৪৩ সেকেন্ড সময় নিয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়ে যুক্তরাষ্ট্র। গত আসরে তাদের চেয়ে ০.১৫ সেকেন্ড বেশি সময় নিয়েছিল গ্রেট ব্রিটেন। এবার পদক মঞ্চে থাকতে পারেনি তারা। এশিয়ান রেকর্ড গড়ে চীন রুপা ও ওশেনিয়ান রেকর্ড গড়ে ব্রোঞ্জ পায় অস্ট্রেলিয়া।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর