৯ আগস্ট, ২০২৪ ০৯:০৮

বর্ণিল এক যাত্রার ইতি টানলেন পেপে

অনলাইন ডেস্ক

বর্ণিল এক যাত্রার ইতি টানলেন পেপে

সর্বশেষ ইউরোতে ফ্রান্সের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচে হারার পর পর্তুগালের ডিফেন্ডার পেপের অবসরের গুঞ্জন উঠেছিল। যদিও সে সময় তিনি কিছু জানাননি। তবে আজকের ঘোষণায় ইউরোর ম্যাচটি তার ক্যারিয়ারের শেষ ম্যাচ হয়ে থাকল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় পেপে বলেছেন, ‘পথচলা চালিয়ে যেতে আমাকে জ্ঞান দেওয়ার জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানাতে চাই। আমার ক্যারিয়ারে অবদান রাখার জন্য সবাইকে ধন্যবাদ জানাতে চাই।’

সর্বশেষ ইউরোতেই রেকর্ড গড়েছেন পেপে। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে সবচেয়ে বয়স্ক খেলোয়াড়ের রেকর্ড গড়েছেন ৪১ বছর বয়সী ডিফেন্ডার। ৪১ বছর ১৩০ দিন বয়সে রেকর্ডটা নিজের করে নেন তিনি। তার আগে এই রেকর্ডটি ছিল হাঙ্গেরির গোলরক্ষক গ্যাবোর কিয়ারলির।

২০১৬ ইউরোয় ৪০ বছর ৮৬ দিন বয়সে রেকর্ডটি গড়েছিলেন তিনি।

২০০৭ সালে পর্তুগালের হয়ে অভিষেক হয় পেপের। দীর্ঘ ১৭ বছরের জাতীয় দলের হয়ে ১৪১ ম্যাচ খেলেছেন তিনি। রক্ষণভাগ সামলানোর দায়িত্বে থাকলেও দলের হয়ে ৮ গোল করেছেন তিনি। ২০১৬ ইউরোজয়ী এই ডিফেন্ডার রিয়াল মাদ্রিদের হয়ে ক্লাব পর্যায়ের সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন তিনি।

রিয়ালের হয়ে ১০ মৌসুম খেলে তিনটি করে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জিতেছেন পেপে। সঙ্গে দুটি ফিফা ক্লাব বিশ্বকাপও রয়েছে তার নামের পাশে। ক্যারিয়ারের শেষটা করলেন পোর্তোর হয়ে। দুই মেয়াদে দলের হয়ে চারটি লিগ শিরোপা জিতেছেন তিনি।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর