১০ আগস্ট, ২০২৪ ১৭:০০

আর্জেন্টিনা-স্পেনের দ্বৈরথ, ফিনালিসিমা নিয়ে অনিশ্চয়তা

অনলাইন ডেস্ক

আর্জেন্টিনা-স্পেনের দ্বৈরথ, ফিনালিসিমা নিয়ে অনিশ্চয়তা

ফিনালিসিমা, ১৯৮৫ সালে প্রথমবার এই প্রতিযোগিতায় আয়োজিত হয়েছিল। তারপর আবার এই আসর বসে ১৯৯৩ সালে। লম্বা বিরতির পর ২০২২ সাল থেকে আবার ফিনালিসিমা আবার শুরু হয়। 

ইউরোপ ও দক্ষিণ আমেরিকার দুই মহাদেশীয় চ্যাম্পিয়ন নিয়ে আয়োজিত হয় শিরোপাটি। নির্ধারণী ম্যাচটি পরেরবার হওয়ার কথা ২০২৫ সালে। 

কিন্তু সেই ম্যাচটি আদৌ মাঠে গড়াবে কি না, তা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। দুই মহাদেশীয় চ্যাম্পিয়নের এই ম্যাচ আয়োজন নিয়ে শঙ্কার কথা জানিয়েছেন আর্জেন্টাইন সংবাদকর্মী গাস্তন এদুল। এদুলের দাবি, এখন পর্যন্ত ফিনালিসিমা কবে আয়োজিত হবে, তা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। কারণ, ক্রীড়াসূচিতে এখনো উপযুক্ত কোনো তারিখ খুঁজে পাওয়া যায়নি। 

২০২২ সালে উয়েফা এবং কনমেবলের পারস্পরিক সম্পর্ক ও সম্মতির ভিত্তিতে নতুন করে চালু করা হয় ফিনালিসিমার রোমাঞ্চকর এই ম্যাচটি। দুই বছর আগের সেই ম্যাচে মুখোমুখি হয়েছিল ইউরো চ্যাম্পিয়ন ইতালি ও দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

সামনের দিনগুলোয় আন্তর্জাতিক বিরতিতে আর্জেন্টিনা ব্যস্ত থাকবে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নিয়ে এবং স্পেনের সামনে আছে উয়েফা নেশনস লিগ ও বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ। ফলে ২০২৬ সাল পর্যন্ত আন্তর্জাতিক বিরতিতে ফিনালিসিমা আয়োজনের জন্য ফাঁকা দিন পাওয়ার সুযোগ খুব কম।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর