১৬ আগস্ট, ২০২৪ ০৬:১৭

টেন্ডুলকারকে ছাড়িয়ে যেতে পারেন রুট : পন্টিং

অনলাইন ডেস্ক

টেন্ডুলকারকে ছাড়িয়ে যেতে পারেন রুট : পন্টিং

রিকি পন্টিং। ফাইল ছবি

কিছুদিন আগেই টেস্টে ১২ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন জো রুট। ব্রায়ান লারাকে ছাড়িয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তার নাম এখন সাতে। তবে সবার ওপরে থাকা কিংবদন্তি ভারতীয় শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যেতে পারেন ৩৩ বছর বয়সী এই ইংলিশ ব্যাটার। এমনটাই মনে করেন আরেক কিংবদন্তি রিকি পন্টিং।

টেন্ডুলকার আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন প্রায় ১১ বছর হয়েছে। ২০০ টেস্টে ১৫ হাজার ৯২১ রান নিয়ে এখনো তালিকার শীর্ষে আছেন তিনি। তাকে ছাড়িয়ে যেতে ৩ হাজার ৮৯৫ রান দরকার রুটের। বর্তমানে ১৪৩ টেস্ট শেষে ১২ হাজার ২৭ রান করেছেন তিনি। পন্টিং অবশ্য সেখানে অসম্ভবের কিছু দেখছেন না।

টেস্টে ১৩ হাজার ৩৭৮ রান নিয়ে তালিকার দুইয়ে থাকা এই অজি কিংবদন্তি সম্প্রতি আইসিসি রিভিউতে আলোচনা করেছেন রুটের অবিশ্বাস্য ফর্ম নিয়ে। প্রশংসা করেছেন তার বড় রানের সক্ষমতার।

তিনি বলেন, ‘সম্ভবত সে (রুট) এটা করতে পারে। তার বয়স ৩৩... ৩ হাজারের বেশি রান পিছিয়ে আছে। এটা নির্ভর করছে তারা (ইংল্যান্ড) কয়টা টেস্ট ম্যাচ খেলে, কিন্তু যদি তারা বছরে ১০ থেকে ১৪টি টেস্ট ম্যাচ খেলে থাকে এবং  সেখানে যদি বছরে ৮০০ থেকে হাজার রান করে থাকে রুট, তাহলে বলা যায়, টেন্ডুলকারের জায়গায় পৌঁছাতে কেবল তিন বা চার বছর দূরে আছে সে। তখন তার বয়স হবে ৩৭।’

পন্টিং আরও বলেন, ‘যদি তার ভেতর এখনো ক্ষুধা  থাকে, তাহলে তার এটি করতে পারার সমস্ত সম্ভাবনা রয়েছে। গত দুই বছরে সে ভালো থেকে আরও ভালো হয়ে উঠেছে। সবসময় বলা হয়ে থাকে, ব্যাটাররা  ৩০ (বয়স) এর শুরুর দিকে তাদের সেরা অবস্থায় পৌঁছায় এবং  সে অবশ্যই সেটা করেছে।’

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর