১৬ আগস্ট, ২০২৪ ১২:২৪

কার্তিকের চোখে ভারতের সর্বকালের সেরা একাদশ

অনলাইন ডেস্ক

কার্তিকের চোখে ভারতের সর্বকালের সেরা একাদশ

দীনেশ কার্তিক

ভারতের সর্বকালের সেরা একাদশ বাছাই করেছেন দীনেশ কার্তিক। নির্দিষ্ট কোনো ফরম্যাট নয়, তিন ফরম্যাট বিবেচনায় দল বানিয়েছেন তিনি। কার্তিকের এই দলে জায়গা হয়নি দেশটির অন্যতম সফল অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির।

কার্তিকের বেছে নেওয়া দলে রয়েছেন ৫ জন ব্যাটার, ২ জন করে অলরাউন্ডার, স্পিনার ও পেসার। ওপেনার হিসেবে কার্তিক দলে রেখেছেন বীরেন্দ্রর শেবাগ ও রোহিত শর্মাকে। দুজনেই আগ্রাসী ব্যাটার। টেস্ট এবং সাদা বলের ক্রিকেটে সাফল্য পেয়েছেন তারা।

তিন নম্বরে নামবেন রাহুল দ্রাবিড়। দলে কোনো বিশেষজ্ঞ উইকেটরক্ষক না থাকায় সেই দায়িত্ব পালন করতে হবে দ্রাবিড়কেই। এই দলে ব্যাটার হিসেবে আরও দুই গ্রেটকে রেখেছেন কার্তিক। বিরাট কোহলি ও শচীন টেন্ডুলকার আছেন একাদশে।

অলরাউন্ডার হিসেবে দলে রয়েছেন যুবরাজ সিং এবং রবীন্দ্র জাদেজা। ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিং তিন বিভাগেই পারদর্শী তারা। 

দলে দুই বিশেষজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং অনিল কুম্বলে। তারা টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন। পেস বোলিং সামলাবেন জাসপ্রিত বুমরাহ এবং জহির খান। দলে দ্বাদশ ক্রিকেটার হিসেবে রয়েছেন হরভজন সিংহ।

কার্তিকের সর্বকালের সেরা ভারত একাদশ:

বীরেন্দর শেবাগ, রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, যুবরাজ সিং, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অনিল কুম্বলে, জাসপ্রিত বুমরাহ এবং জহির খান।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর