২৭ আগস্ট, ২০২৪ ০৮:৫৭

পরপারে ইংল্যান্ডের সাবেক কোচ এরিকসন

অনলাইন ডেস্ক

পরপারে ইংল্যান্ডের সাবেক কোচ এরিকসন

ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে হেরে গেলেন সভেন গোরান এরিকসন। ৭৬ বছর বয়সে পরপারে পাড়ি জমিয়েছেন ইংল্যান্ডের এই সাবেক কোচ। ইংল্যান্ডের প্রথম নন-ব্রিটিশ কোচের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার সন্তান লিনা এবং জোহান।

গত মাসে তার নামে ডকুমেন্টারি ‘সভেন’ মুক্তি পায়। সেই প্রামাণ্যচিত্রে এরিকসন বলেছিলেন, ‘ভালো একটা জীবন পেয়েছি। আমার মনে হয়, সবাই মৃত্যুর দিনটিকে ভয় পাই। কিন্তু জীবন মানে মৃত্যুও। এটা যেমন সেভাবেই আপনাকে গ্রহণ করা শিখতে হবে। আশা করি, সব শেষ হওয়ার পর লোকে বলবে মানুষটা ভালো ছিল। তবে সবাই তা বলবে না।’

দীর্ঘ চার দশকের কোচিং ক্যারিয়ার এরিকসনের। এ সময় জাতীয় এবং ক্লাব মিলিয়ে ১৭ দলকে কোচিং করিয়ে ১৮টি মেজর ট্রফি জিতেছেন তিনি। উল্লেখযোগ্য ক্লাব হচ্ছে ম্যানচেস্টার সিটি, লেস্টার সিটি, এএস রোমা এবং লাৎসিও। ২৭ বছর বয়সে ফুটবল ক্যারিয়ারের ইতি টানার পরেই ১৯৭৭ সালে সুইডিশ ক্লাব ডেগেরফোর্স আইএফকে দিয়ে কোচিংয়ের যাত্রা শুরু করেন এরিকসন।

২০১৯ সালে কোচিং ক্যারিয়ারের সমাপ্তি টানা সুইডিশ কোচ ইংল্যান্ডকে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত কোচি করিয়েছেন। তার মেয়াদে ইংল্যান্ড কোনো শিরোপা জিততে না পারলেও তিনটি মেজর টুর্নামেন্টের শেষ আটে খেলে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর