২ সেপ্টেম্বর, ২০২৪ ০৯:৩২

এবার ১৫৯ বছরের রেকর্ড ভাঙলেন সেই ফারহান

অনলাইন ডেস্ক

এবার ১৫৯ বছরের রেকর্ড ভাঙলেন সেই ফারহান

ফারহান আহমেদ।

প্রথম শ্রেণির ক্রিকেটে স্বপ্নময় পথচলায় আরেকটি দারুণ কীর্তি গড়লেন ফারহান আহমেদ। ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপ অভিষেক রাঙালেন তিনি ম্যাচে ১০ উইকেট নিয়ে। এতে দেড়শ বছরের পুরোনো এক রেকর্ড ভেঙে দিলেন ১৬ বছর বয়সী এই অফ স্পিনার।

কাউন্টি চ্যাম্পিয়নশিপ ‘ডিভিশন ওয়ান’র ম্যাচে নটিংহ্যামশায়ারের হয়ে সারের বিপক্ষে প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়া ফারহান দ্বিতীয় ইনিংসে করেন আরও ৩ শিকার। রবিবার (১ সেপ্টেম্বর) ড্র হওয়া ম্যাচে ২১৭ রানে তার প্রাপ্তি ১০ উইকেট।

সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে ইংল্যান্ডের মাটিতে প্রথম শ্রেণির ম্যাচে ১০ উইকেট নেওয়ার রেকর্ড এখন তারই (১৬ বছর ১৮৯ দিন)। আগের রেকর্ড ছিল ক্রিকেটের অমর বুড়ো খ্যাত ডব্লিউ জি গ্রেসের (১৬ বছর ৩৩৯ দিন)।

১৮৬৫ সালে ওভালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকেই ওই কীর্তি গড়েছিলেন গ্রেস। ম্যাচের শুরুটা যদিও হয়েছিল তার বাজেভাবে। জেন্টলম্যান অব সাউথের হয়ে প্লেয়ার্স অব সাউথের বিপক্ষে ব্যাট হাতে তিন নম্বরে নেমে আউট হয়েছিলেন শূন্য রানে। তবে বল হাতে প্রথম ইনিংসে ৪৪ রানে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪০ রানে নিয়েছিলেন ৮ উইকেট।

ফারহান ট্রেন্ট ব্রিজে এই ম্যাচে রেকর্ড গড়েন আরও দুটি। ম্যাচটি খেলতে নেমে তিনি হয়ে যান প্রথম শ্রেণির ক্রিকেটে নটিংহ্যামশায়ারের সর্বকনিষ্ঠ ক্রিকেটার। পরে সর্বকনিষ্ঠ বোলার হিসেবে ইংল্যান্ডের মাটিতে প্রথম শ্রেণির ম্যাচে ইনিংসে পাঁচ বা এর বেশি উইকেট নেওয়ার কীর্তি গড়েন তিনি।

ইংল্যান্ডের হয়ে তিন সংস্করণেই খেলা লেগ স্পিনার রেহান আহমেদের ভাই ফারহানের এটি ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে দ্বিতীয় ম্যাচ। শ্রীলঙ্কার বিপক্ষে গত মাসের মাঝামাঝি তার প্রথম শ্রেণির অভিষেক হয় ইংল্যান্ড লায়ন্সের হয়ে। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে প্রস্তুতির অংশ হিসেবে শ্রীলঙ্কা চার দিনের ওই ম্যাচ খেললেও, প্রথম শ্রেণির মর্যাদা পায় তা।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

সর্বশেষ খবর